এই সাপ্তাহে কয়েকটি চাকরি

0
19

বিভিন্ন পদে ৪৯ জনকে নিয়োগ দেবে পরমাণু শক্তি কমিশন

নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে পরমাণু শক্তি কমিশন। চার ধরনের অস্থায়ী পদে ৪৯ জন প্রকৃত বাংলাদেশি নাগরিককে এই নিয়োগ দেওয়া হবে।

পদসমূহ
সায়েন্টিফিক অফিসার পদে ৩৮ জন নিয়োগ পাবেন। এর মধ্যে ফিজিক্স (মেডিকেল ও নিউক্লিয়ার ফিজিক্সসহ) বিষয়ে ১৫ জন, অ্যাপ্লাইড ফিজিক্স অ্যান্ড ইলেকট্রনিকস বিষয়ে ছয়জন, রসায়ন ও ফলিত রসায়ন বিষয়ে আটজন, কম্পিউটার সায়েন্স বিষয়ে দুজন, এনটোমোলজি একজন, বায়োকেমিস্ট্রি চারজন এবং মাইক্রোবায়োলজি বিষয়ে দুজন। এ ছাড়া জিওলজিস্ট পদে চারজন, ইঞ্জিনিয়ার তিনজন (সিভিল ইঞ্জিনিয়ার একজন, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং একজন এবং কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং একজন) এবং মেডিকেল অফিসার চারজনসহ সর্বমোট ৪৯ প্রার্থী ওই পদগুলোতে নিয়োগ পাবেন।

যোগ্যতা
সায়েন্টিফিক অফিসার এবং জিওলজিস্ট পদে সংশ্লিষ্ট বিষয়ে থিসিসসহ এমএসসি পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। ইঞ্জিনিয়ার পদপ্রার্থীদের সংশ্লিষ্ট বিষয়ে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি এবং মেডিকেল অফিসার পদের জন্য কমপক্ষে ৬০ ভাগ নম্বরসহ এমবিবিএস ডিগ্রিপ্রাপ্ত হতে হবে। মাধ্যমিক পরীক্ষা থেকে শিক্ষাজীবনের যেকোনো তিনটি পরীক্ষায় প্রথম বিভাগ থাকতে হবে।

বয়স
আবেদনকারীর বয়স ১৫ জুন, ২০১৭ অনুযায়ী ৩০ বছরের মধ্যে হতে হবে। মুক্তিযোদ্ধা কোটাধারী, প্রতিবন্ধী ও ক্ষুদ্র নৃগোষ্ঠী প্রার্থীদের ক্ষেত্রে বয়স সর্বোচ্চ ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

বেতন
নিয়োগপ্রাপ্তরা প্রতি মাসে ২২ হাজার থেকে ৫৩ হাজার ৬০ টাকা পর্যন্ত বেতন পাবেন।

আবেদন প্রক্রিয়া
সরকার নির্ধারিত আবেদন ফরমে আবেদন করতে হবে। নির্ধারিত ফরমটি পাওয়া যাবে পরমাণু শক্তি কমিশন (www.baec.gov.bd) এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের (www.mopa.gov.bd) ওয়েবসাইটে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে বিজ্ঞপ্তিতে উল্লেখিত নিয়মাবলি যথাযথভাবে অনুসরণ করতে হবে। আবেদনপত্র আগামী ১৫ জুন, ২০১৭ পর্যন্ত অফিস চলাকালীন জিইপি, রেজিস্ট্রি ডাক বা কুরিয়ার সার্ভিসযোগে পাঠাতে হবে। আবেদন করার ঠিকানা ‘সচিব, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন, পরমাণু ভবন, ই-১২/এ, আগারগাঁও, শেরেবাংলা নগর, ঢাকা-১২০৭’।

১৭৮ জন নিয়োগ পানি উন্নয়ন বোর্ডে

জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড। বোর্ডের রাজস্ব খাতভুক্ত চার ধরনের পদে ১৭৮ জন যোগ্যতাসম্পন্ন প্রকৃত বাংলাদেশি নাগরিককে সরাসরি এই নিয়োগ দেওয়া হবে।

পদসমূহ
উচ্চমান সহকারী পদে নয়জন, হিসাব করণিক ৪৭ জন, সার্ভেয়ার প্রকৌশল ২৮ জন, ওয়ার্ক অ্যাসিস্ট্যান্ট ৯৪ জনসহ মোট ১৭৮ চাকরিপ্রার্থী এই নিয়োগ পাবেন।

যোগ্যতা
পদগুলোতে আবেদনের জন্য পদমর্যাদা অনুযায়ী প্রার্থীদের সংশ্লিষ্ট বিষয়ে মাধ্যমিক পরীক্ষা পাস থেকে স্নাতক পর্যন্ত শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন হতে হবে। এ ছাড়া বিজ্ঞপ্তি অনুযায়ী প্রার্থীদের পদসংশ্লিষ্ট অন্যান্য যোগ্যতা ও অভিজ্ঞতা থাকতে হবে।

বয়স
আগামী ২৪ মে, ২০১৭ অনুযায়ী আবেদনকারীর বয়সসীমা হতে হবে ১৮ থেকে ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা ও প্রতিবন্ধী কোটাভুক্তদের জন্য বয়সের উচ্চসীমা সর্বোচ্চ ৩২ বছর।

বেতন
পদমর্যাদা অনুযায়ী প্রার্থীদের বেতন দেওয়া হবে। ২০১৫ সালের সরকারি বেতন স্কেল অনুযায়ী পদগুলোর ন্যূনতম বেতন আট হাজার ৮০০ টাকা এবং সর্বোচ্চ ২৩ হাজার ৪৯০ টাকা।

আবেদন প্রক্রিয়া
জনপ্রশাসন কর্তৃক নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। বিজ্ঞপ্তির সঙ্গে সংযুক্ত ফরমটির আরো নমুনা পাওয়া যাবে পানি উন্নয়ন বোর্ডের ওয়েবসাইটে (www.bwdb.gov.bd)। ফরমটি পূরণ করে বিজ্ঞপ্তিতে উল্লেখিত নিয়ম অনুসরণ করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আবেদনপত্র সরাসরি অথবা ডাকযোগে ‘পরিচালক, কর্মচারী উন্নয়ন পরিদপ্তর, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, রহমান চেম্বার (দশম তলা), ১২-১৩ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০’ ঠিকানায় অফিস চলাকালীন পাঠাতে হবে। আবেদন করা যাবে ২৪ মে, ২০১৭ পর্যন্ত।

অভিজ্ঞতা ছাড়াই আইএফআইসি ব্যাংকে চাকরি, বেতন ৪৫ হাজার টাকা

নতুনদের স্বপ্নের ব্যাংকিং ক্যারিয়ার গড়ার সুযোগ দিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে আইএফআইসি ব্যাংক লিমিটেড। ‘ম্যানেজমেন্ট ট্রেইনি’ পদে এই নিয়োগ দেওয়া হবে।

যোগ্যতা
স্নাতক সম্মানসহ বিজ্ঞপ্তিতে উল্লেখিত বিষয়ে স্নাতকোত্তর পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। শিক্ষাজীবনের যেকোনো তিনটি পর্যায়ে প্রথম বিভাগ বা সমমানের ফল থাকতে হবে। কোনো ক্ষেত্রেই তৃতীয় বিভাগ বা সমমানের ফল গ্রহণযোগ্য হবে না।

বয়স
আগামী ৩ মে, ২০১৭ অনুযায়ী আবেদনকারীদের বয়স হতে হবে অনূর্ধ্ব-৩০ বছর।

বেতন
নিয়োগপ্রাপ্তদের প্রথম এক বছরের শিক্ষানবিশকালে প্রতি মাসে বেতন দেওয়া হবে ৪৫ হাজার ১২০ টাকা। সফলভাবে শিক্ষানবিশকাল শেষে প্রার্থীরা ‘সিনিয়র অফিসার’ পদে পদোন্নতি পাবেন। উক্ত পদে ব্যাংকের বেতন স্কেল অনুযায়ী বেতন দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া
আইএফআইসি ব্যাংকের ওয়েবসাইট থেকে অনলাইনে আবেদন করা যাবে। ওয়েবইসাইটটির ঠিকানা ‘career.ificbankbd.com/’। আবেদন করার সুযোগ থাকছে ৩ মে, ২০১৭ পর্যন্ত।

LEAVE A REPLY