হজের আনুষ্ঠানিকতা শুরু

0
11

সৌদি আরবে শুরু হচ্ছে হজের আনুষ্ঠানিকতা।পবিত্র হজ পালন করতে মঙ্গলবার ইহরাম বেঁধে মক্কা থেকে মিনার উদ্দেশে রওনা হন ধর্মপ্রাণ মুসলমানরা। বুধবার মিনায় অবস্থান ও বৃহস্পতিবার ফজরের নামাজ শেষে যাবেন আরাফাতের ময়দানে। সেখানে সূর্যাস্ত পর্যন্ত অবস্থান করবেন হাজিরা। পাঁচ দিন মিনা, আরাফাত, মুজদালিফা ও মক্কায় অবস্থান করবেন হাজিরা।

বুধবার থেকে শুরু হচ্ছে হজের এই আনুষ্ঠানিকতা।বৃহস্পতিবার রাত কাটবে আরাফাত থেকে ১২ কিলোমিটার দূরে মুজদালিফায়। সেখানে পাথর সংগ্রহ করবেন তারা।
শুক্রবার ঈদুল আযহার দিনে ফজরের নামাজ আদায় করে মুজদালিফা থেকে আবার মিনায় ফিরে আসবেন হাজিরা। সেখানে শয়তানকে পাথর মারা ও কোরবানি করবেন তারা।

শনিবার ও রবিবার মক্কায় কাবা শরিফ তাওয়াফ, সাফা-মারওয়া সাঈ ও মিনায় পাথর নিক্ষেপের মাধ্যমে শেষ হবে হজের আনুষ্ঠানিকতা।
এবার হজে অংশ নিচ্ছেন বিশ্বের নানা প্রান্তের ২০ লাখের বেশি মুসল্লি।হজকে ঘিরে নিরাপত্তা জোরদার করেছে সৌদি আরব। বিশ্বের নানা দেশ থেকে আসা মুসল্লিদের সহযোগিতায় কাজ করবেন নিরাপত্তা বাহিনীর এক লাখের বেশি সদস্য। পাশাপাশি নেয়া হয়েছে জরুরি চিকিৎসা সেবা দিতে সর্বাত্মক প্রস্তুতি।

ফ্রান্সের নাগরিক হামজাহ আল-মোতাওয়াকেল বলেন, প্রথমবার পবিত্র কাবা শরীফ দেখলাম। এটা চমৎকার। এতটাই চিত্তাকর্ষক যে বর্ণনা করে বোঝানো সম্ভব নয়। অসাধারণ এক অনুভূতি। আল্লাহ্‌কে ধন্যবাদ এটি এমন কিছু যা আমি সবসময় দেখতে চাইতাম।

বাংলাদেশি মোহাম্মদ নাসের বলেন, ব্যবস্থাপনা সন্তোষজনক। কখনও কখনও খুব ভিড় লেগে যায় তবে আমার মনে হয় তারা সবকিছু ঠিকমত সামাল দিচ্ছে।
এখানে আসতে পেরে আমি খুবই খুশি।

কাবা শরীফের প্রেসিডেন্সি প্রকল্পের ব্যবস্থাপক আমজাদ আল-হাজিম বলেন, কাবা ঘরের চারপাশের এলাকা প্রসারিত করার একটি প্রকল্পে কাজ করছি। এর ফলে প্রতি ঘণ্টায় এক লাখ সাত হাজার মানুষ আসা যাওয়া করতে পারবে। আগে যেখানে ঘণ্টায় ৪৮ হাজার মানুষের ব্যবস্থা ছিল। হজযাত্রীদের জন্য সব কিছু সহজ ও নিরাপদ করতে সবকটি কার্যকরী পরিসেবা নিশ্চিত করা হয়েছে।

২০১৫ সালে ক্রেন দুর্ঘটনা ও পদদলিত হয়ে নিহত হন দুই হাজারেরও বেশি হাজি। তবে এ সংখ্যা সাতশো ৬৯ বলে দাবি সৌদি আরবের।

এবার হজে অংশ নিচ্ছেন বিশ্বের নানা প্রান্তের ২০ লাখের বেশি মুসল্লি। হাজিদের নিরাপত্তায় সব ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছে সৌদি সরকার। -তথ্যসূত্র : ইনডিপেনডেন্ট টিভি

LEAVE A REPLY