আজ পিনো’র জন্মদিন

আপডেট: নভেম্বর ২০, ২০২১
0

জাকারিয়া চৌধুরী

আজ পিনো’র জন্মদিন। চিনেছেন তো ? বাংলাদেশ ও বাংলাদেশী জাতীয়তাবাদ, রাষ্ট্রীয় অখন্ডতা সহ অন্যান্য যে সকল মৌলিক কারনে মানুষ নিজের প্রান হাতের মুঠোয় নিয়ে ঝাঁপিয়ে পড়ে, যে কাজটা হয় বিশ্বস্ত কারো হুকুমে, যার কথার উপর নিজ প্রানের ঝুঁকি নেয়া যায় সেই পিনো। আসল নাম তারেক রহমান। ডাক নাম পিনো।

বাংলাদেশ ও বাংলাদেশী জাতীয়তাবাদ বলতে যা বুঝায় তা নিরুপন করে গেছেন শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান। আর একে রক্ষার সংগ্রামে সর্ব প্রথম প্রানও দিয়েছেন শহীদ জিয়া। খুন হয়েছেন তার-ই সহোদর কোকো। মা বেগম খালেদা জিয়া বিনা কারনে জেলে পরে রয়েছেন। তারেক রহমান দেশান্তরী অবস্থায় আছেন আজকে এক যুগেরও অধিক সময়। তাই বলে কি বিএনপি একটা কর্মসুচীও দেবার সময় পেলনা আজতক !! আশ্চর্য !!! যা বলছিলাম –

‘স্বাধীনতা অর্জনের চেয়ে একে রক্ষা করা-ই তো সবচে কঠিন কাজ’- তাই না। স্বাধীনতা অর্জনের ডাক দিয়েছেন দেশের প্রথম প্রেসিডেন্ট, সাবেক সেনা প্রধান এবং পরবর্তীতে নির্বাচিত রাষ্ট্রপ্রধান শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান। আর একে রক্ষা করতে গিয়ে-ই ট্র্যাজেডি গুলো নেমে এসেছে শুধুমাত্র একটি পরিবারকে কেন্দ্র করে পুরো জাতির উপর। অথচ এই পরিবারটি রাষ্ট্র রক্ষায় যুগে যুগে নিজেদের জীবন বিসর্জন দিয়ে গেছে।

‘এই বীর জন্মের পর থেকে-ই লড়ে যাচ্ছেন। পিনো’রা জন্ম নেয় যুগ সন্ধিক্ষণে। এরা যুগের সকল জঞ্জাল পরিস্কারের ঐশী দায়িত্ব নিয়ে-ই যেন আসে।’ যুগসন্ধিক্ষনের মহানায়ক হয় নিজ কর্মগুনে।

আল্লাহ তারেক রহমান’কে ততোদিন সুস্থতার সাথে হায়াত দান করুন যতদিন তিনি দেশ ও দশের জন্যে এখন যেভাবে লড়ে যাচ্ছেন, এখন যেভাবে শ্রম দিয়ে যাচ্ছেন – তেমনি দিয়ে যেতে পারেন, লড়ে যেতে পারেন অদম্য সিংহের মত’।