আন্তর্জাতিক অনলাইন সম্মেলনে বক্তারা : কর্মক্ষেত্রে নারীর উপস্থিতি বাড়াতে প্রয়োজন নিরাপদ কর্মপরিবেশ

আপডেট: মার্চ ১০, ২০২১
0

আন্তর্জাতিক সম্মলনে বক্তারা বলেছেন, কর্মক্ষেত্রে পুর“ষের সমান নারীর উপস্থিতি নিশ্চিত করতে প্রয়োজন নিরাপদ কর্মপরিবেশ। এজন্য সরকারের পাশাপাশি পুর“ষদের বড় ভূমিকা পালন করতে হবে। এটা নিশ্চিত করা গেলে ২০৪১ সালে বাংলাদেশে কর্মক্ষেত্রে নারীর উপস্থিতি পুরুষের সমান করা সম্ভব হবে।

‘উন্নয়ন লক্ষ্যমাত্রার আলোকে শত বছরে নারীদের পরিবর্তন ও চ্যালেঞ্জ এবং কোভিড-১৯ পরিস্থিতি’ শীর্ষক দু’দিন ব্যাপী (মঙ্গলবার ও বুধবার) এক আর্ন্তজাতিক অনলাইন সম্মেলনে বক্তারা এসব কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের উদ্যোগে আয়োজিত এ সম্মেলন বাস্তবায়নে সহযোগীতা প্রদান করেন, ইউএনডিপি, ইউকেএইড এবং নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম, বাংলাদেশ (ইউডিজেএফবি)।
অনলাইন সম্মেলনে বক্তারা আরও বলেন, করোনা নিয়ন্ত্রণ ও স্বাস্থ্য সেবায় নারীর ভূমিকা ছিল অসামান্য। দেশের নাসিং পেশার ৫৪ ভাগ নারী এবং স্বাস্থ্য কর্মির ৯০ ভাগ নারী। ঘরে বাইরে নারীরা অসামান্য অবদান রেখে চলেছে। কর্মক্ষেত্রে পুরুষের পাশাপাশি নারীর অবদান সমান করতে কর্মপরিবেশ সৃষ্টিতে সরকারসহ সংশ্লিষ্ট সকলকে কার্যকর ভূমিকা পালন করতে হবে।

এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওমেন অ্যান্ড জেন্ডার অধ্যয়ন বিভাগের চেয়ারপারসন সানজিদা আক্তারের সভাপতিত্বে এ সম্মেলনের মূল প্রবন্ধ উপস্থাপন করেন, সেন্টার ফর পলিসি ডায়ালগের সম্মানিত ফেলো ও রাষ্ট্রবিজ্ঞানী প্রফেসর রওনাক জাহান। বক্তৃতা করেন, ঢাবির প্রোভিসি অধ্যাপক ড. এ কে এম মাকসুদ কামাল, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর সাদেকা হালিম, ঢাবির ওমেন অ্যান্ড জেন্ডার অধ্যয়ন বিভাগের ইমেরিটাস অধ্যাপক নাজমা চৌধুরী, ইউএনডিপির সহায়তাপ্রাপ্ত প্রান্তিক জনগোষ্ঠির জীবনমান উন্নয়ন প্রকল্প পরিচালক আব্দুল মান্নান, ইউডিজেএফবির সহ-সভাপতি কামরুন নাহার, সাধারণ সম্পাদক সোহেল মামুন প্রমুখ।