আমফানের তান্ডবে ভেঙ্গে গেছে ঝিনাইদহের ঐতিহ্যবাহি ১০ মাথা খেঁজুর গাছটি

আপডেট: মে ৩০, ২০২০
0

স্টাফ রিপোর্টার, ঝিনাইদহঃ
ঝিনাইদহ জেলার সদর উপজেলার ১২ নং দোগাছি ইউনিয়নের কদমতলা পুটিয়ার ঐতিহ্যবাহি সেই ১০ (দশ) মাথার খেঁজুর গাছটি ঘূর্ণীঝড় আমফানের ভয়াল তান্ডবে মাঝখান থেকে ভেঙে পড়েছে।

এটা ছিল ঝিনাইদহ জেলার এক ঐতিহাসিক নিদর্শন মুলক গাছ। দুরদুরান্ত থেকে অনেকেই গাছটি দেখতে আসতো। গাছটির বয়স প্রায় শত বছর। গাছটি ছিল ঝিনাইদহের প্রাকৃতিক ঐতিহ্যের ধারক ১০ মাথার খেজুর গাছের মালিক কলমখালী উচ্চবিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ ইদ্রিস আলী মাষ্টার।

তিনি বলেন আমাদের পুকুর পাড়ে এই ১০ মাথা ওলা খেজুর গাছটি আমি ছোট কাল থেকে দেখে আসছি। পুটিয়া গ্রামের প্রভাষক এম আক্তার মুকুল বলেন আমি ছোট কাল থেকে ১০ মাথা ওলা খেঁজুর গাছটি দেখে আসছি। আমার মনে হয় গাছটির বয়স প্রায় ১০০ বছর হবে। সকাল, দুপুর, বিকাল, মানুষ দূর দুরান্ত থেকে গাছটি দেখতে উৎসুক জনতা প্রায়ই ভীড় জমাতো।

এমনকি এই গাছটি দেখার উদ্দেশ্য করে অনেক আত্মীয়স্বজন আত্মীয় বাড়ী বেড়াতে আসতো। এম আক্তার মুকুল আরো বলেন একটা মজার বিষয় হলো ১০ টি গাছেই গাছিরা গাছ কেটে হাড়ি বাঁধতো। প্রতি দিন প্রায় ৬,৭, হাড়ি রস হতো। যেটা ছিল কিনা এই সময় ঝিনাইদহের প্রাকৃতিক ঐতিহ্যের ধারক। গাছটি ভেঙে যাওয়ায় এলাকার মানুষ ভীষন কষ্ট পেয়েছে।

LEAVE A REPLY