ইউক্রেনের বন্দরগুলোতে রাশিয়ার অবরোধ; শষ্য রপ্তানী ফের অচল হওয়ার আশঙ্কা

আপডেট: অক্টোবর ৩১, ২০২২
0
ছবি সংগৃহীত

ডেস্ক রিপোর্ট:
ইউক্রেনের বন্দরগুলোতে ফের অবরোধ কার্যক্রম শুরু করেছে রাশিয়া। ফলে ইউক্রেন থেকে শস্য রপ্তানি ফের অচল হওয়ার পথে। এর আগে কৃষ্ণসাগরের ক্রিমিয়া উপকূলে রুশ নৌবহরে ড্রোন হামলার পর ইউক্রেন থেকে শস্য রপ্তানির চুক্তি থেকে সরে দাঁড়ায় রাশিয়া। খবর এপির।

এমন পরিস্থিতিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সতর্ক করে বলেছেন, রাশিয়া চুক্তি থেকে সরে দাঁড়ানোয় বৈশ্বিক ক্ষুধা ঝুঁকি বাড়ছে। কারণ বিশ্বের খাদ্য চাহিদা মেটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ইউক্রেন।

বাইডেন নিজের নির্বাচনী এলাকা ডেলাওয়্যারের উইলমিংটনে বলেন, এটা সত্যিই ভয়ঙ্কর। রাশিয়া যা করছে, তার কোনো সঠিকতা নেই।

জানা গেছে, কৃষ্ণসাগরের ক্রিমিয়া উপকূলে রুশ নৌবহরে ড্রোন হামলার পর ইউক্রেন থেকে শস্য রপ্তানির চুক্তি থেকে সরে দাঁড়ায় রাশিয়া। কৃষ্ণসাগরের বন্দরগুলো দিয়ে শস্য রপ্তানি ফের চালু করেছিল রাশিয়া ও ইউক্রেন। গত ২২ জুলাই ইস্তাম্বুলে তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় সই হয় বহুল প্রত্যাশিত সেই চুক্তি। এবার সেই চুক্তি থেকে সরে এলো রাশিয়া।

শনিবার (২৯ অক্টোবর) ক্রিমিয়া উপকূলে হামলার পর এ চুক্তি স্থগিতের ঘোষণা দেয় রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। এর মাধ্যমে বিশ্বে ইউক্রেনের শস্য রপ্তানির পথ সহজ করার প্রক্রিয়া আপাতত বন্ধ হয়ে গেলো।

চুক্তির আওতায় এরইমধ্যে ৯০ লাখ টনেরও বেশি ইউক্রেনীয় শস্য রপ্তানি করার অনুমোদন হয় এবং আগামী ১৯ নভেম্বর চুক্তিটি নবায়ন করার কথা ছিল।