ইউক্রেনে সামরিক উড়োজাহাজ বিধ্বস্ত, নিহত-২৫

আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২০
0

নিজস্ব প্রতিবেদক: ইউক্রেনে সামরিক উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে কমপক্ষে ২৫ জন নিহত হয়েছেন। নিহতদের অধিকাংশ দেশটির বিমানবাহিনীর প্রশিক্ষণার্থী ছিলেন।

শুক্রবার রাতে আন্তনভ-২৬ নামের বিমানটি দেশটির পূর্বাঞ্চলীয় শহর খারকিভে অবতরণের সময় বিধ্বস্ত হয়। খবর বিবিসির

দেশটির সরকারি জরুরি বিভাগ জানিয়েছে, উড়োজাহাজে মোট ২৭ জন যাত্রী ছিলেন। এদের মধ্যে ২০ জন প্রশিক্ষণার্থী ও সাতজন ক্রু ছিলেন। এর মধ্যে দুইজন গুরুতর আহত হয়েছেন এবং কয়েকজন এখনও নিখোঁজ রয়েছেন।

প্রশিক্ষণের কাজে ব্যবহৃত উড়োজাহাজটিতে খারকিভ এয়ার ফোর্স ইউনিভার্সিটির প্রশিক্ষরত শিক্ষার্থীরা ছিলেন। দুর্ঘটনার কারণ জানতে তদন্ত চলছে।

চুহাইভ শহরের সামরিক বিমানবন্দর থেকে দুই কিলোমিটারের মধ্যে দুর্ঘটনা ঘটে। তবে পূর্ব ইউক্রেনের রাশিয়ানপন্থী বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে এ দুর্ঘটনার কোনো যোগসূত্র আছে কি না, তার কোনো সূত্র পাওয়া যায়নি।

চুহাইভ থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে সরকারি বাহিনী রাশিয়ানপন্থী বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে লড়াই করছে।

বিধ্বস্ত হওয়ার পর উড়োজাহাজটিতে আগুন লেগে যায়। সেখানে উদ্ধার অভিযান চলছে।

দেশটির উপ-স্বরাষ্ট্রমন্ত্রী আন্তন গেরাশ্চেনকো বলেছেন, দুর্ঘটনাটি আমাদের জন্য বড় ধাক্কা। এ মুহূর্তে কারণ জানানো যাচ্ছে না। আমরা তদন্ত করছি।

শনিবার ওই অঞ্চল পরিদর্শনে যাচ্ছেন দেশটির প্রেসিডেন্ট ভলোডাইমার জেলেনস্কি।

খারকিভের আঞ্চলিক গভর্নর ওলেকসি কুচের বলেছেন, প্রাথমিক তথ্য অনুযায়ী, দুর্ঘটনার আগে একজন পাইলট উড়োজাহাজে একটি ইঞ্জিন নষ্ট হওয়ার কথা জানিয়েছিলেন। কিন্তু এতে এত বড় দুর্ঘটনা  ঘটার মত পরিস্থিতি তৈরি হওয়ার কথা নয়।

LEAVE A REPLY