ইলহান ওমর ও হাউস স্পীকার পোলোসি ইসরাইলকে সন্ত্রাসবাদ গোষ্ঠি বলায় যুক্তরাষ্ট্রে হৈ চৈ পড়ে গেছে

আপডেট: জুন ১১, ২০২১
0

ইসরাইলকে সর্মথন দেয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রকেও সন্ত্রাসবাদ গোষ্ঠি বলায় ইলহান ওমরের বক্তব্যে ক্ষোভ প্রকাশ করেছেন হাউস স্পীকার ন্যান্সি পেলোসি। সম্প্রতি ইসরাইলকে ইলহান ওমর সন্ত্রাসবাদ গোষ্ঠি হিসেবে ব্যাখ্যা দিয়েছেন। সেখানে তিনি ইসলাইলকে সর্মথন দেয়ায় মার্কিন যুক্তরাস্ট্রের কড়া সমালোচনা করেন।

পেলোসি, ডি-ক্যালিফোর্নিয়া একটি লিখিত বিবৃতিতে বলেছিলেন যে ” যুক্তরাষ্ট্রের মতো গণতান্ত্রিক দেশ হামাসের জন্য ইসরাইলকে এবং তালেবানদের মতো সন্ত্রাসবাদে জড়িত গোষ্ঠীগুলির মধ্যে মিথ্যা সমতুল্যতা তৈরি করা পূর্বসংস্কারকে উস্কে দেয় এবং সবার জন্য শান্তি ও সুরক্ষাকে ক্ষুন্ন করে।পেলোসি আরও বলেছিলেন, “আমরা কংগ্রেস মহিলা ওমরের স্পষ্টতাকে স্বাগত জানাই যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইস্রায়েল এবং হামাস এবং তালেবানদের মধ্যে নৈতিক সমতা নেই।”

ইহুদি আইনবিদরা ওমর, ডি-মিনের সমালোচনা করে সোমবার পোস্ট করেছেন যে টুইটারের জন্য তিনি তার প্রশ্নকারী একটি ভিডিও দেখিয়েছেন যে কীভাবে দেশীয় আদালত যুদ্ধাপরাধ পরিচালনা করতে পারে সে সম্পর্কে তার পররাষ্ট্র সচিব অ্যান্টনি ব্লিংকেনকে জিজ্ঞাসাবাদ করেছিল। ক্লিপটির সাথে ওমর একটি বার্তা যুক্ত করেছেন যাতে লেখা ছিল, “আমাদের অবশ্যই মানবতাবিরোধী অপরাধে ক্ষতিগ্রস্থ সকলের জন্য একই স্তরের জবাবদিহিতা এবং ন্যায়বিচার থাকা উচিত। আমরা মার্কিন যুক্তরাষ্ট্র, হামাস, ইস্রায়েল, আফগানিস্তান এবং তালেবানদের দ্বারা সংঘটিত অযৌক্তিক অত্যাচার দেখেছি।

রেপ্রেট ব্র্যাড স্নাইডার, ডি-ইলির নেতৃত্বে একদল সংসদ সদস্য ওমরের টুইটের নিন্দা জানিয়ে বুধবার গভীর রাতে একটি বিবৃতি প্রকাশ করেছেন: “মার্কিন যুক্তরাষ্ট্র ও ইস্রায়েলের সাথে হামাস ও তালেবানকে সমীকরণ করা যেমন আপত্তিজনক তেমনি অপমানজনক। আইনের শাসন দ্বারা পরিচালিত গণতন্ত্রের মধ্যে পার্থক্য উপেক্ষা করা এবং সন্ত্রাসবাদে জড়িত এমন মর্যাদাপূর্ণ সংস্থাগুলি যেগুলি সর্বোপরি সন্ত্রাসবাদে জড়িত তা হ’ল এক ব্যক্তির উদ্দেশ্যযুক্ত তর্ককে এবং সবচেয়ে খারাপভাবে গভীর-বর্ধিত কুসংস্কারকে প্রতিফলিত করে। ”

জবাবে, ওমর প্রথমে তার সহকর্মী ডেমোক্র্যাটদের শান্ত করেছিলেন।

পরে বুধবার একটি টুইট বার্তায় তিনি লিখেছেন, “সহকর্মীদের জন্য লজ্জাজনক যারা আমাকে যখন আমার সমর্থন দরকার তখন তারা কেবল ‘স্পষ্টতা’ চেয়েছিলেন এবং কেবল কল করার প্রয়োজন নেই বলে একটি বিবৃতি দেয়। “এই বিবৃতিতে ইসলামফোবিক ট্রপগুলি আপত্তিজনক। এই চিঠির স্বাক্ষরকারীদের থেকে ক্রমাগত হয়রানি ও চুপ করে যাওয়া অসহনীয় ”