একসাথে শেখা যাবে লাইকি’র নতুন ক্যাম্পেইনে

আপডেট: জুলাই ১৪, ২০২১
0

[ঢাকা, ১৪ জুলাই, ২০২১] স্বল্পদৈর্ঘ্যরে ভিডিও তৈরি ও শেয়ারের জনপ্রিয় প্ল্যাটফর্ম লাইকি’তে ব্যতিক্রমী নতুন হ্যাশট্যাগ ক্যাম্পেইন- #ঝঃবঢ়ং২ষবধৎহ চলছে। ব্যবহারকারীদের জ্ঞানের আদান-প্রদানের চেতনায় অনুপ্রাণিত করাই এ ক্যাম্পেইনের মূল উদ্দেশ্য। ব্যবহারকারীরা এ ক্যাম্পেইনে অংশ নিয়ে গণিত, প্রযুক্তি, ভাষাগত দক্ষতাসহ বিভিন্ন বিষয়ে স্বল্প দৈর্ঘ্যে ভিডিও তৈরি ও এ হ্যাশট্যাগ ব্যবহার করে প্ল্যাটফর্মে আপলোড করে দেয়ার মাধ্যমে অন্যদের সাথে নিজেদের জ্ঞানের আদান-প্রদান করতে পারবেন।

বেশি সংখ্যক মানুষের মধ্যে নিজেদের অর্জিত জ্ঞান ছড়িয়ে দেয়ার মাধ্যমে জ্ঞানের প্রভাব ও মূল্য বৃদ্ধি পায়। বর্তমানের তরুণদের মধ্যে এ ধারণা প্রচারে এবং তরুণ মেধাবী ব্যবহারকারীদের নিজেদের জ্ঞান অন্যদের সাথে মজার ও বিনোদনমূলক উপায়ে শেয়ার করতে উৎসাহিত করার লক্ষ্যেই লাইকি চালু করেছে #ঝঃবঢ়ং২ষবধৎহ হ্যাশট্যাগ।

শেখার প্রক্রিয়ার একঘেয়েমি দূর করার পাশাপাশি, এ ক্যাম্পেইনটি তরুণদের প্রশিক্ষক হিসেবে নিজেদের দক্ষতা যাচাই করারও সুযোগ করে দিচ্ছে। এভাবে, #ঝঃবঢ়ং২ষবধৎহ সকল অংশগ্রহণকারীদের মাঝে একটি গঠনমূলক প্রতিযোগিতা তৈরি করছে এবং সবাই নিজেদের মধ্যে জ্ঞানের আদান-প্রদানের মাধ্যমে একসাথে উপকৃত হচ্ছেন।

ইংরেজি ভাষায় দক্ষতা বাড়ানোর গোপন সূত্র, এক মিনিটে দীর্ঘ গাণিতিক সমীকরণ সমাধানের কৌশল, পাবলিক স্পিকার হিসেবে সকলের মন জয় করতে সঠিক উচ্চারণবিধি, প্রযুক্তিতে দক্ষ হওয়ার কলাকৌশলসহ আরও অনেক কিছু লাইকি’র এ #ঝঃবঢ়ং২ষবধৎহ ক্যাম্পেইনে এখন পাওয়া যাবে। এ হ্যাশট্যাগ ব্যবহার করে প্ল্যাটফর্মে চারশো’রও বেশি ভিডিও আপলোড করা হয়েছে, যা প্রায় ৩০ লাখ বার দেখা হয়েছে। এমন সম্মিলিত উদ্যোগের প্রচারে আয়মান সাদিক এর মতো স্বনামধন্য ইয়ূথ আইকন এ ক্যাম্পেইনে অংশ নিয়েছেন।
এ ব্যাপারে বাংলাদেশ লাইকি’র হেড অব অপারেশনস জয় বলেন, ‘তরুণরা একসাথে সমাজে অবিশ্বাস্য অগ্রগতি সাধন করতে পারে। সম্মিলিত প্রচেষ্টার এ শক্তিকেই লাইকি তুলে ধরতে চায়। আমরা ইতোমধ্যে #ঝঃবঢ়ং২ষবধৎহ ক্যাম্পেইনে আমাদের ব্যবহারকারীদের আশানুরূপ অংশগ্রহণ দেখতে পেয়েছি এবং এ অংশগ্রহণ আরও বাড়বে বলে প্রত্যাশা করছি।’
টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী আয়মান সাদিক এ ক্যাম্পেইনের প্রশংসা করে বলেন, ‘শত শত মেধাবী তরুণ এখন অন্য তরুণদের গণিত, ইংরেজি ও অন্যান্য বিষয়ের ভয় কাটিয়ে উঠতে সাহায্য করছে। আমার কাছে এটি অত্যন্ত উৎসাহব্যাঞ্জক একটি বিষয়! বিশেষ করে, বৈশ্বিক মহামারিতে যখন ডিজিটাল শিক্ষার গুরুত্ব আগের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে, তখন ঠিক এমন কিছুই আমাদের তরুণদের জন্য প্রয়োজন। #ঝঃবঢ়ং২ষবধৎহ -এর মতো এমন অসাধারণ একটি আইডিয়া নিয়ে আসার জন্য আমি লাইকি’কে অভিনন্দন জানাই।’
#ঝঃবঢ়ং২ষবধৎহ ক্যাম্পেইনের ভিডিওগুলো উপভোগ করতে, অথবা আপনার নিজের শিক্ষামূলক ভিডিও তৈরি করতে চাইলে, অনুগ্রহপূর্বক ভিজিট করুন যঃঃঢ়ং://ষরশবব.ারফবড়/যধংযঃধম/ঝঃবঢ়ং২ষবধৎহ ।