কাপাসিয়া ফ্রেন্ডস্ ফোরামের সহায়তায় কৃষকের শূন্য গোয়ালে উঠলো আবার গরু

আপডেট: এপ্রিল ১৭, ২০২১
0

গাজীপুর সংবাদদাতাঃ গাজীপুর জেলার কাপাসিয়া উপজেলার নাশেরা গ্রামের হতদরিদ্র কৃষক এরশাদ সরকারের গোয়াল শূন্য করে সম্প্রতি ৩ টি গরু চুরি হওয়ার সংবাদ ফেসবুক, অনলাইন নিউজ পোর্টাল সহ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পর এরশাদ পরিবারকে মানবিক সহায়তা প্রদানের জন্য এগিয়ে এসেছেন- ‘কাপাসিয়া ফ্রেন্ডস্ ফোরাম ‘ নামের আর্তমানবতার সেবায় নিয়োজিত একটি স্বেচ্ছাসেবী সংগঠন।

কাপাসিয়া ফ্রেন্ডস্ ফোরামের প্রধান উপদেষ্টা অধ্যক্ষ এস এম সানাউল্লাহ ও অন্যান্য নেতৃবৃন্দের মহতি উদ্যোগে প্রান্তিক কৃষক এরশাদ সরকারের শূন্য গোয়াল ঘরে আবার উঠলো গৃহপালিত গরু। ফোরাম নেতৃবৃন্দ কৃষক এরশাদ সরকারের শূন্য গোয়াল ঘরটিতে গরু তুলে দিতে ৪৮ হাজার টাকা দিয়ে বাছুর সহ একটি লাল রঙের দুধাল গাভী ক্রয় করেন এবং শনিবার সকালে নাশেরা গ্রামে গিয়ে আনুষ্ঠানিকভাবে তার হাতে গরু দুটি তুলে দেন ।

গরু পেয়ে কৃষক এরশাদ সরকার ও তার পরিবারের লোকজন দারুণ খুশি। কৃষক এরশাদ সরকারের কাছে গরু হস্তান্তরের সময় উপস্থিত ছিলেন ‘কাপাসিয়া ফ্রেন্ডস্ ফোরামের প্রধান উপদেষ্টা, বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও গাজীপুর মহানগর আমীর অধ্যক্ষ এস এম সানাউল্লাহ, ফোরাম কর্মকর্তা ও কাপাসিয়া উপজেলা জামায়াতের আমীর ফরহাদ মোল্লা, উপজেলা কর্মপরিষদ সদস্য আবুল ফাত্তাহ, আব্দুল আজিজ, দুর্গাপর ইউনিয়ন জামায়াতের সভাপতি আকরাম হোসেন সরকার, সেক্রেটারি ইসমাইল পাঠান, ওয়ার্ড সভাপতি আজহারুল ইসলাম মানসুর, হারিসুল হক প্রমূখ।

প্রকাশ, এরশাদ সরকার একজন সাধারণ কৃষক। অন্যের জমি বর্গা করে সংসার চালান। বছরখানেক আগে ধারদেনা ও লিচুগাছ বন্ধক দিয়ে দুটো গাভী ও একটি ষাঁড় বাছুর কিনে লালনপালন করে আসছেন। কয়েক দিন আগে গভীর রাতে গোয়ালঘর শূন্য করে ৩ টি গরুই চুরি হয়ে যায়। এর বাজার মূল্য প্রায় দুই লাখ টাকা হবে। বছরে দুই একটা গরু বিক্রি করে সংসার চালান এবং ছেলে মেয়ের লেখা পড়ার খরচ যোগান তিনি। সবগুলো গরু চুরি হওয়ায় এরশাদ হতবাক হয়ে পড়েন।

পরিবারের সবাই কান্নায় ভেঙ্গে পড়েন। একজন হতদরিদ্র কৃষকের বুকফাটা আর্তনাদ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। শূন্য গোয়ালের খুঁটি ধরে কাদেঁ কৃষক এরশাদ- শিরোনামে প্রকাশিত সংবাদ পড়ে অনেকেই সাহায্যের হাত বাড়িয়ে দেন। এর মধ্যে কৃষক এরশাদ সরকারের শূন্য গোয়ালে গরু তুলে দিতে এগিয়ে আসেন সামাজিক সংগঠন কাপাসিয়া ফ্রেন্ডস্ ফোরাম। গোয়াল ঘরে আবার গরু পেয়ে আনন্দিত এরশাদ ও তার পরিবার।

প্রতিবেশীরা দারুণ খুশি। কাপাসিয়া ফ্রেন্ডস্ ফোরাম এর প্রধান উপদেষ্টা অধ্যক্ষ এসএম সানাউল্লাহ বলেন, ফোরাম একটি সেবামূলক সংগঠন। আমরা সাধ্যমত এলাকার অসহায় মানুষের পাশে দাড়াতে চেষ্টা করি। পবিত্র মাহে রমজান মাসে একজন অসহায় কৃষক ভাইকে সামান্য গরু কিনে দিয়ে তার পাশে থাকতে পেরে আমরাও আনন্দিত এবং মহান আল্লাহর অশেষ শুকরিয়া আদায় করছি।

তিনি অসহায় কৃষক এরশাদ সরকারের মানবিক বিষয়টি সংবাদ মাধ্যমে তুলে ধরায় বিশিষ্ট সাংবাদিক অধ্যাপক শামসুল হুদা লিটন সহ অন্যদের ধন্যবাদ জানান। এ ব্যাপারে এরশাদ সরকার তাঁর প্রতিক্রিয়া ব্যক্তকরে বলেন, আমার এই দুঃখের দিনে যারা আমাকে সহায়তা করার জন্য এগিয়ে এসেছে তাদের প্রতি আমি চির কৃতজ্ঞ। এত দ্রুত সময়ের মধ্যে এমন সহযোগিতা পাবো তা আমি ভাবতেও পারিনি বলে কৃষক এরশাদ জানান।
###
মোঃ রেজাউল বারী বাবুল