কাশির মাধ্যমেই জানা যাবে করোনা আক্রান্ত কি না!‌

আপডেট: নভেম্বর ৯, ২০২০
0

জ্বর, সর্দি–কাশি, শ্বাসকষ্টর মতো একাধিক উপসর্গ। আবার এই উপসর্গগুলো দেখা দিলেই যে কোনও ব্যক্তি করোনায় আক্রান্ত, এমনটা একেবারেই নয়। তাই মারণ ভাইরাসের সংক্রমণ বুঝতে সমস্যায় পড়তে হচ্ছে সাধারণ মানুষকে। কোভিড টেস্ট ছাড়া নিশ্চিত হওয়ার উপায় নেই।

এই সমস্যা মেটাতেই এবার অভিনব অ্যাপ বানিয়ে ফেললেন গবেষকদের একটি দল। কাশি পরীক্ষা করলেই জানা যাবে আপনি করোনা আক্রান্ত কি না।
ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির একদল গবেষকরাই এই কীর্তি করে দেখিয়েছেন। একাধিক রিপোর্টে জানা গিয়েছে তাঁদের নয়া আবিষ্কারের কথা। গবেষকরা মেশিন লার্নিং (‌এম এল)‌ এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে (‌এ আই)‌ কাজে লাগিয়ে কোভিড–১৯ চিহ্নিত করছেন। উপসর্গহীনদের দেহেও সংক্রমণ থাকলে, বলে দেবে অ্যাপটি।

করোনা আক্রান্ত না হলেও আশ্বস্ত করবে। অ্যালজাইমার গবেষণায় ব্যবহৃত এ আই ফ্রেমওয়ার্কই এই অ্যাপের ক্ষেত্রেও ব্যবহার করা হয়েছে। করোনা সাধারণত শরীরের যে সমস্ত অংশে থাবা বসাতে পারে, যেমন ফুসফুস, ভোকাল কর্ড ইত্যাদির কাজ সঠিকভাবে চলছে কি না, বলে দিতে পারে এ আই।

এই অ্যাপটি তৈরি করার জন্য বিস্তর পরীক্ষা করা হয়েছে। স্মার্টফোনের মাধ্যমে রেকর্ড করা প্রায় ৭০ হাজার সর্দি–কাশির শব্দকে কোভিড চিহ্নিতকরণের পরীক্ষায় কাজে লাগানো হয়। এরপর প্রায় ২ লক্ষ কাশির নমুনা টেস্ট করা হয়। দেখা যায়, ২৫০০ জন করোনা আক্রান্ত। যার মধ্যে অনেকেই আবার উপসর্গহীন।

গবেষকরা জানাচ্ছেন, এই আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স ব্যবহার করে, বিনামূল্যে তৎক্ষণাৎ নির্ভুল রিপোর্ট পাওয়া সম্ভব। যদিও এটি এখনও অ্যাপ স্টোরে আসেনি। আনুষ্ঠানিকভাবে অ্যাপটির নামও ঘোষণা করা হয়নি।

LEAVE A REPLY