কোটি মানুষের প্রাণের বই মেলা শুরু

আপডেট: মার্চ ১৯, ২০২১
0

প্রতি বছর ফেব্রুয়ারি মাসে বইমেলা শুরু হলেও করোনা মহামারীর কারণে এবার পিছিয়ে মার্চে শুরু হলো বইমেলা। রাজধানীতে বাংলা একাডেমি প্রাঙ্গণ এবং সংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যানে বইমেলার আয়োজন করা হয়েছে।

এবছর বাংলাদেশের মুক্তিযুদ্ধের শহীদদের স্মরণে বইমেলা উৎসর্গ করা হয়েছে। ২০২১ বইমেলার মূল প্রতিপাদ্য হলো ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী।’

এ বছরের বই মেলায় ব্যানারে ব্যানারে শোভা পাচ্ছে হুমায়ুন আহমেদের ছবি। প্রয়াত বিশিষ্ট হুমায়ুন আহমেদের প্রকাশিত কোন বই এ বছরের মেলায়ও নেই। কিন্তু প্রাণের বই মেলায় স্টলগুলোতে হুমায়ুন আহমেদের ছবি শোভা পাচ্ছে । বিভিন্ন স্টলে হুমায়ুন আহমেদের প্রতি শ্রদ্ধা জানিয়ে তার ছবি স্বম্বলিত ব্যানার টানিয়েছে বিভিন্ন প্রকাশনী।

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রচিত এবং বাংলা একাডেমি প্রকাশিত ‘আমার দেখ নয়া চীন’ এর ইংরেজী সংস্করণ ‘নিউ চীনা ১৯৫২’ বইয়ের মোড়ক উন্মোচন করেন।


উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। প্রধানমন্ত্রীর পক্ষে, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

সূত্র : ইউএনবি