খালেদা জিয়ার মামলা নিয়ে উচ্চ আদালতের মন্তব্য উদ্দেশ্য মূলক এবং অগ্রহণযোগ্য– বিএনপি

আপডেট: জুলাই ১৮, ২০২১
0
ফাইল ফটো

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মামলা নিম্ম আদালতে বিবেচনাধীন থাকা অবস্থায় তিন বৎসর পর প্রকাশিত রায়ে উচ্চ আদালতের এই ধরনের মন্তব্য উদ্দেশ্য মূলক এবং অগ্রহণযোগ্য বলে মন্তব্য করেছেন বিএনপির শীর্ষ নেতারা। জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় গত ১৪ই জুলাই কয়েকটি দৈনিক পত্রিকায় গ্যাটকো মামলায় সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াসহ অন্যান্যদের বিরুদ্ধে অপরাধের প্রমান মিলেছে শিরোমানে যে সংবাদ প্রকাশিত হয়েছে তাতে বিষ্ময় এবং ক্ষোভ প্রকাশ করা হয়।

২০১৮ সালের ২৫ নভেম্বর দু’জন অভিযুক্ত ব্যক্তির অভিযোগ থেকে অব্যাহতির প্রাপ্তির আবেদনের প্রেক্ষিতে হাইকোর্টের একটি আদালত উক্ত আবেদন খারিজ করে সংশ্লিষ্ট রায় দেন। প্রায় তিন বৎসর পর পুর্ণাঙ্গ রায় প্রকাশ করেন হাইকোর্ট গত ১৩ জুলাই। মামলা নিম্ম আদালতে বিবেচনাধীন থাকা অবস্থায় তিন বৎসর পর প্রকাশিত রায়ে উচ্চ আদালতের এই ধরনের মন্তব্য উদ্দেশ্য মূলক এবং অগ্রহণযোগ্য। এই ধরনের মন্তব্য নিম্ম আদালতকে প্রভাবিত করবে বলে প্রতীয়মান হয়।

অনির্বাচিত সরকার এক দলীয় শাসন ব্যবস্থা প্রতিষ্ঠার জন্য রাষ্ট্রের সকল প্রতিষ্ঠান গুলোকে এমনকি বিচার বিভাগকে প্রভাবিত করে যে বিচার হীনতার অবস্থা সৃষ্টি করছে তাতে সভায় উদ্বেগ প্রকাশ করা হয় এবং সভা মনে করে এই ধরনের মন্তব্য যে কোন নাগরিকের ন্যায়বিচার প্রাপ্তির পরিপন্থী।

সভায় উপস্থিত ছিলেন জাতীয় স্থায়ী কমিটির সদস্য ….
১. ড. খন্দকার মোশাররফ হোসেন
২. ব্যরিস্টার জমির উদ্দিন সরকার
৩. মির্জা আব্বাস
৪. বাবু গয়েশ^র চন্দ্র রায়
৫. ড. আব্দুল মঈন খান
৬. জনাব নজরুল ইসলাম খান
৭. মির্জা ফখরুল ইসলাম আলমগীর
৮. আমীর খসরু মাহমুদ চৌধুরী
৯. বেগম সেলিমা রহমান
১০. জনাব ইকবাল হাসান মাহমুদ টুকু