গাজীপুরে বেতন পরিশোধের দাবীতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ, কর্মবিরতি ও মহাসড়ক অবরোধ

আপডেট: মে ১৭, ২০২০
0

গাজীপুর সংবাদদাতাঃ গাজীপুরে ঈদ বোনাসসহ বেতন ভাতা পরিশোধের দাবীতে রবিার কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ, কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট করেছে। এসময় একটি কারখানার শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেছে। পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

গাজীপুর শিল্প পুলিশের ইন্সপেক্টর মোঃ আসাদুজ্জামান, কারখানার কর্মকর্তা ও স্থানীয়রা জানান, গাজীপুর সদর উপজেলার হোতাপাড়া এলাকাস্থিত এলিগ্যান্ট গ্রুপের ক্যাসিওপিয়া এ্যাপারেলস লিমিটেড পোশাক কারখানার শ্রমিকদের এপ্রিল বেতন পরিশোধের পূর্ব নির্ধারিত তারিখ ছিল রবিবার। এ কারখানায় প্রায় ৫হাজার শ্রমিক রয়েছে। তারা প্রতিদিনের মতো রবিবার সকালে কারখানায় এসে কাজে যোগ দেয়। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে মোবাইল একাউন্টে বেতনের টাকা প্রবেশ না করায় শ্রমিকদের মাঝে অসন্তোষ ছড়িয়ে পড়ে। একপর্যায়ে সকাল ১০টার দিকে শ্রমিকরা কর্মবিরতি শুরু করে। এসময় তারা ঈদ বোনাসসহ এপ্রিল মাসের বেতন ভাতা পরিশোধের দাবীতে বিক্ষোভ করতে থাকে। বেলা ১১টার দিকে শ্রমিকরা কারখানা থেকে বের হয়ে পার্শ্ববর্তী ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের উপর অবস্থান নেয়। এসময় উত্তেজিত কিছু শ্রমিক কারখানার গেটে ইটপাটকেল নিক্ষেপ ও ভাংচুর করে। এতে মহাসড়কে ওই এলাকার উভয়দিকে যানবাহন আটকা পড়ে চলাচল বন্ধ হয়ে যায়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে এবং মালিক পক্ষের সঙ্গে আলোচনা করে। আলোচনা শেষে কারখানার মালিকপক্ষ আগামী ১৯ মে শ্রমিকদের বেতন ভাতা পরিশোধ করার আশ্বাস দেয়। এসময় তারা জানায় ব্যাংকিং ত্রুটির কারনে পূর্বনির্ধারিত সময়ে রবিবার শ্রমিকদের পাওনাদি পরিশোধ করা সম্ভব হয়নি। দুপুরে মালিক পক্ষের এ ঘোষণার পর শ্রমিকরা তাদের আন্দোলন কর্মসূচি প্রত্যাহার করে নেয়। এতে পরিস্থিতি স্বাভাবিক হয় ও মহাসড়কে পুনঃরায় যানবাহন চলাচল শুরু হয়।

এদিকে গাজীপুর শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সুশান্ত সরকার জানান, রাজেন্দ্রপুর এলাকার হোসেন ফ্যাশন পোশাক কারখানাটির উৎপাদন কার্যক্রম দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। রবিবার সকালে এ কারখানার সামনে এসে জড়ো হয় শ্রমিকরা। এসময় তারা ফেব্রুয়ারি হতে চলতি এপ্রিল মাসের বেতন ভাতা ও ঈদবোনাসহ সকল পাওনাদি পরিশোধের দাবীতে বিক্ষোভ করে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌছে। এসময় পুলিশ মালিক পক্ষের সঙ্গে আলোচনার মাধ্যমে সমাধানের উদ্যোগ নেওয়ার আশ্বাস দিলে বিক্ষুব্ধ শ্রমিকরা তাদের আন্দোলন কর্মসূচি প্রত্যাহার কওে কারখানা এলাকা ত্যাগ করে।

এছাড়াও এপ্রিল মাসের বেতন ভাতা পরিশোধের দাবীতে গাজীপুর সিটি কপোর্রেশনের ডেগেরচালা এলাকার ইউরো ডেনিম, কোনাবাড়ি এলাকার হর্ণভিলা ও স্পেস সোয়েটার পোশাক কারখানার শ্রমিকরা এদিন কর্মবিরতি ও বিক্ষোভ করেছে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে বলে পুলিশের ওই কর্মকর্তা জানিয়েছেন।

LEAVE A REPLY