গুলশানের মেলায় অংশগ্রহণকারী ১৯ অনলাইন ব্যবসার বিরুদ্ধে শাস্তিমুলক ব্যবস্থা নেয়ার সুপারিশ

আপডেট: ফেব্রুয়ারি ১৫, ২০২১
0

গুলশানের একটি রেস্টুরেন্টে অনলাইন শপিং মেলায় ভ্যাট গোয়েন্দার একটি দল অভিযান করে ভ্যাট ফাঁকির মহোৎসব দেখতে পান।এতে অংশ নেয়া ১৯ অনলাইন প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্যাট আইন অনুসারে ব্যবস্থা নিতে সুপারিশ করেছে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর।

গুলশান এক নম্বরে ‘ও প্লে’ নামের একটি রেস্টুরেন্টে গত শুক্রবার ১২ ফেব্রুয়ারি দিনব্যাপী এই মেলায় ১৯টি অনলাইন বিক্রেতা অংশ নেয়।ঐ রেস্টুরেন্টটির উদ্যোগে এই মেলা অনুষ্ঠিত হচ্ছে।

‘ও প্লে’ রেস্টুরেন্টটি গুলশান ১ নম্বরের রোড ৩২ বাড়ি ১৬ এর বহিস্থ লনে এই মেলা অনুষ্ঠিত হয়।

গোয়েন্দা সূত্রে খবর পেয়ে ভ্যাট গোয়েন্দার দল উপস্থিত হয়ে ক্রেতাদের সমাগম দেখতে পান।এতে ১৯টি স্টল পাওয়া যায়।সবগুলো স্টলের মালিকের অনলাইন বিক্রয়ের নিজস্ব ফেসবুক পেজ রয়েছে।তারা প্রত্যেকে প্রদর্শনী করে অনলাইনে পণ্য বিক্রি করে।

মেলায় অংশ নেয়া স্টলের মধ্যে মহিলাদের ড্রেস ও জুয়েলারির সামগ্রী বেশি।

অভিযানে দেখা যায় অংশ নেয়া ১৯টির মধ্যে মাত্র ২টির ভ্যাট নিবন্ধন রয়েছে।তবে তারা নিয়মিত ভ্যাট ও রিটার্ন দেয় না।অন্যদিকে, বাকি ১৭টির কোন ভ্যাট নিবন্ধনই নেই।ভ্যাট আইন অনুসারে ভ্যাট নিবন্ধন না নিয়ে কোন ব্যবসা পরিচালনা করা যায় না।অনলাইন কেনাকাটায় ৫% হারে ভ্যাট প্রযোজ্য এবং প্রতি মাসের হিসাব পরিবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে ভ্যাট অফিসে রিটার্ন দাখিল করা বাধ্যতামূলক।

ভ্যাট গোয়েন্দার সহকারী পরিচালক মুহাম্মদ মহি উদ্দিন অভিযানে নেতৃত্ব দিয়েছিল।

প্রাথমিক অনুসন্ধানে দেখা যায় গুলশানের রেস্টুরেন্টটি এর আগেও দুবার একই প্রাঙ্গনে অনুরূপ মেলা আয়োজন করেছিল।তখনও ভ্যাট নিবন্ধন ব্যতিরেকে পণ্য বিক্রয় হয়েছে।

ভ্যাট গোয়েন্দার দল প্রত্যেকটি স্টল মালিকদের ব্যক্তিগত ও ব্যবসায়িক তথ্য সংগ্রহ করেছে।তাদের নিকট থেকে বিক্রয়ের হিসাব নিয়েছে।

ভ্যাট গোয়েন্দা দল ভ্যাট আইন লংঘনের কারণে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট ভ্যাট কমিশনার ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ ও ঢাকা পশ্চিম কমিশনারের নিকট সুপারিশ করেছে।আজ এই সংক্রান্ত চিঠি জারি করেছে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর।

মেলায় অংশ নেয়া প্রতিষ্ঠানগুলো হচ্ছে: ১. সানাহ শরিফ, ২. মারাভ বাই নাজিয়া, ৩. আবহমান বাই রাফিয়া, ৪. লা ডিমোরা, ৫. মেরি নেশন, ৬. লাহা, ৭. সুজানাজ, ৮. সোনিয়া মমতাজ, ৯. হ্যাভেনলি ডেজার, ১০. রেড চেরি, ১১. তাইয়াবাজ ক্লোজেট, ১২. সামার বাই সানজিদা, ১৩. জাইয়ানা বাই সুমনা, ১৪. এফএসকে ফ্যাশন, ১৫. হোয়াইট ব্লজম, ১৬. সুজানাজ ক্লোজেট, ১৭. মহুয়া শরফুদ্দিন, ১৮. হেনা, ১৯. শারকিয়া।