চীনা ল্য্যাবের কোভিড-১৯ সংক্রমনের রহস্য উদঘাটনে ব্যর্থতায় ফাউচির পদত্যাগ বা প্রত্যাচার চান মার্কিন সিনেটররা

আপডেট: জুন ১১, ২০২১
0

চীনা ল্য্যাবের কোভিড-১৯ সংক্রমনের রহস্য উদঘাটনে ব্যর্থতায় ফাউচির পদত্যাগ বা প্রত্যাচার চান মার্কিন সিনেটররা । আমেরিকার জনগনের বিশ্বাস ভঙ্গ করার অভিযোগ এনে ফাউসির পদতাগ বা প্রত্যাহার চান জিওপি সিনেটররা। সিনেটর টম কটন (R., Ark.), ম্যাক্রো রুবিও (R., Fla.), এবং মার্শা ব্ল্যাক বার্ন (R., Tenn.) আমেরিকার জনগনের বিশ্বাস ভঙ্গ করার অভিযোগ এনে ফাউসির পদতাগ বা প্রত্যাহার চান ।

ফাউচি এবং অন্যরা কয়েক মাস ধরে ডানপন্থী ষড়যন্ত্র তত্ত্ব হিসাবে উহানের ল্যাব-ফাঁস তত্ত্বকে উড়িয়ে দিয়ে কোভিড-১৯- উদ্ভবের ব্যাখা নিয়ে বার বার ভ্ন্নি মতামত প্রদান করায় সেনেটররা রাষ্ট্রপতি বাইডেনের কাছে তাকে বরখাস্ত করার দাবি করছেন।
ডাঃ. ফাউচি তার বারবার অভিযান, ভুল দিকনির্দেশনা এবং রাজনীতিক বিবৃতি দিয়ে আমেরিকান মানুষের আস্থা হারিয়ে ফেলেছেন। “যদি তিনি পদত্যাগ না করেন, জো বাইডেনের উচিত তাকে বরখাস্ত করা ।”

রুবিও ফক্স নিউজকে বলেছিলেন যে যদি রাষ্ট্রপতি বিডেন “বিজ্ঞানের প্রতি প্রতিজ্ঞাবদ্ধ হন এবং কওআইডিআইডি সম্পর্কে সত্যতা খুঁজে পান, তবে তাকে ফৌসিকে বরখাস্ত করা দরকার।” গত ১৬ মাস ধরে আমরা ডক্টর ফাউচিকে তথ্য আটকাতে দেখেছি, COVID এর উত্স সম্পর্কে দোষীদের ব্যাখ্যা বাতিল করে এবং কংগ্রেসের কাছে সম্পূর্ণ মিথ্যা বলেছেন” রুবিও বলেছিলেন। “তিনি সত্য-ভিত্তিক জনস্বাস্থ্য আধিকারিক হওয়ার কথা, তাঁর ব্যক্তিগত রায় মেনে চলার জন্য কোনও পণ্ডিত সত্যকে বিকৃত করেন না।”

এদিকে, ব্ল্যাক বার্ন এই সপ্তাহে বলেছিল যে ফাউচির পদত্যাগ করা দরকার অথবা বাইডেন প্রশাসনের উচিত তাকে “তাঁর পদ থেকে সরে যেতে” বলা । এককালীন প্রতিরোধকারী এখন সম্ভাব্যতা গ্রহণ করেছেন যে COVID-19 একটি ল্যাব থেকে ফাঁস হয়েছে, বিশেষত যেহেতু বাইডেন গত মাসে একটি বিবৃতি প্রকাশ করেছিল যে মার্কিন গোয়েন্দা সম্প্রদায় COVID-19 এর উত্সের জন্য “দুটি সম্ভাব্য পরিস্থিতি প্রায় একত্রিত করেছে” এটি কোনও সংক্রামিত প্রাণীর সাথে মানুষের যোগাযোগ থেকে উদ্ভূত কিনা বা পরীক্ষাগার দুর্ঘটনার কারণে কিনা ?

গত সপ্তাহে ফ্রিডম অফ ইনফরমেশন অ্যাক্টের ফাইলিংয়ের মাধ্যমে হাজার হাজার ইমেল প্রকাশিত হওয়ার পর ফৌসি নতুন করে সমালোচনার মুখোমুখি হয়েছেন। ইমেলগুলি ফৌসি-এর তত্ত্বের প্রাথমিক বরখাস্ত দেখায় যে COVID-19 চীনের উহানের একটি ল্যাব থেকে ফাঁস হয়েছিল।
তারা আরও দেখায় যে ফৌসি করোন ভাইরাস মহামারী সম্পর্কে চীনা অপসারণের একটি বার্তা সতর্ক করে দিয়েছিল।

হাউস রিপাবলিকান নেতা কেভিন ম্যাকার্থি এর আগেও ফাউচিকে বাইডেনের পদত্যাগ বা বরখাস্ত করার আহবান জানিয়েছিলেন। এদিকে, অন্যান্য হাউস রিপাবলিকানরা ফৌসি তার ইমেলগুলিতে এবং কংগ্রেসের সামনে সাক্ষ্য দেওয়ার দাবি করেছে ।