চীনের একাধিক বছরের ভিসায় প্রবেশাধিকার বন্ধ করতে মার্কিন সিনেটরদের বিল পেশ

আপডেট: ফেব্রুয়ারি ২৭, ২০২১
0

ডেস্ক রিপোর্ট:
প্রভাবশালী রিপাবলিকান সিনেটরদের একটি দল ১০ বছরের মাল্টি-এন্ট্রি ভিসায় চীনের প্রবেশাধিকার বন্ধ করার জন্য একটি আইন প্রবর্তন করেছে, যতক্ষণ না এটা নিশ্চিত করা হয় যে বেইজিং যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অর্থনৈতিক ও শিল্প গুপ্তচরবৃত্তির প্রচারণা বন্ধ করে দিয়েছে।

শুক্রবার সিনেটর মার্শা ব্ল্যাকবার্ন, টম কটন, রিক স্কট, টেড ক্রুজ এবং মার্কো রুবিও এই আইন প্রবর্তন করেন।

এটি চীনা নাগরিকদের ১০ বছরের বি-১/বি-২ ভিসা পাওয়া নিষিদ্ধ করবে যতক্ষণ না পররাষ্ট্র সচিব সার্টিফিকেট প্রদান করে যে চীন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অর্থনৈতিক ও শিল্প গুপ্তচরবৃত্তির প্রচারণা বন্ধ করে দিয়েছে এবং তাইওয়ানের প্রতি তার উস্কানিমূলক এবং বাধ্যতামূলক আচরণ শেষ করেছে।

যারা ব্যবসা, ভ্রমণ বা পর্যটনের উদ্দেশ্যে আমেরিকায় আসেন তাদের বি-১/বি-২ ভিসা প্রদান করা হয়।

এই আইনের অধীনে চীনা নাগরিকরা এক বছরের মাল্টি-এন্ট্রি ভিসা পাওয়ার যোগ্য হবে। এই নীতি ২০১৪ সালের প্রাক-ভিসা অবস্থায় ফিরে আসার প্রতিনিধিত্ব করবে এবং তাইওয়ান বা হংকং-এর কিছু বাসিন্দার ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

এছাড়াও এটি পররাষ্ট্র সচিবের কাছ থেকে সার্টিফিকেট চায় যে চীন হংকং সম্পর্কে তার জাতীয় নিরাপত্তা আইন প্রত্যাহার করেছে এবং ১৯৮৪ সালের চীন-ব্রিটিশ যৌথ ঘোষণার অধীনে তার প্রতিশ্রুতি পুরোপুরি বজায় রেখেছে; উইঘুর, তিব্বতী এবং অন্যান্য জাতিগত গোষ্ঠীর উপর তার নিয়মতান্ত্রিক নিপীড়নের অবসান ঘটে; দক্ষিণ চীন সাগরে তার অবৈধ দাবি প্রত্যাহার করে নিয়েছে; এবং বিদেশী জিম্মিদের মুক্তি দেয় এবং চীনে অন্যায়ভাবে আটক ব্যক্তিদের মুক্তি দেয়।

চীন এবং আমেরিকার মধ্যে সম্পর্ক সব সময় নিচু। এই দুই দেশ বর্তমানে বাণিজ্য, উপন্যাস করোনাভাইরাস মহামারীর উৎপত্তি, বিতর্কিত দক্ষিণ চীন সাগরে কমিউনিস্ট দৈত্যের আগ্রাসী সামরিক পদক্ষেপ এবং মানবাধিকার সহ বিভিন্ন বিষয়ে তিক্ত সংঘর্ষে লিপ্ত।