চীনের নতুন আইনের বিরুদ্ধে হংকংয়ে প্রতিবাদ

আপডেট: মে ২২, ২০২০
0
ছবি সংগৃহীত

ডেস্ক রিপোর্ট:

হংকংকে নিয়ন্ত্রণে আনতে নতুন নিরাপত্তা আইন করার পরিকল্পনা নিয়েছে চীনা সরকার। আধা স্বায়ত্তশাসিত হিসেবে হংকং চীনের অধীনে রয়েছে দীর্ঘদিন ধরে। নতুন আইনের বিরুদ্ধ নিয়ে প্রতিবাদ মিছিলের ঘোষণা দিয়েছেন হংকংয়ের গণতন্ত্রকামীরা।

হংকং সরকারের অননুমোদিত এই প্রতিবাদ মিছিল ২২ মে দুপুর নাগাদ শুরু হওয়ার কথা রয়েছে। ধারণা করা হচ্ছে, এই আইন করা হলে ফের ফুঁসে উঠতে পারে হংকয়ের গণতন্ত্রকামী জনগণ।

হংকংয়ের স্থানীয় গণতন্ত্রকামী আইনপ্রণেতারা বৃহস্পতিবার রাতে চীনের নতুন আইন পরিকল্পনার সমালোচনা করে বার্তা দিয়েছেন। এক টুইট বার্তায় হংকংয়ের গণতন্ত্রকামী নেতা জসুয়া ওং বলেন, বিক্ষোভকারীরা ভালোভাবে জানেন যে আমরা শক্তিশালী হওয়ায় বিক্ষোভ করছি না আমাদের আর কোন উপায় নেই।

গত বছরও এমনই আরেকটি আইন নিয়ে চীনের আধা স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ের সঙ্গে তাদের সম্পর্ক রীতিমতো অগ্নিগর্ভ হয়ে ওঠে। ওই সময় বন্দি প্রত্যর্পণের সুযোগ রেখে চীন একটি আইন পাস করতে চাইলে প্রতিবাদে ফেটে পড়ে হংকং। কয়েক মাসের টানা আন্দোলনের মুখে পিছু হটে চীন। সেই আন্দোলন পরে গণতন্ত্রের দাবিতে রূপ নেয়।

হংকংকে নিয়ন্ত্রণে আনতে নতুন আইন আনছে চীন

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া জানায়, শুক্রবার সংসদের বার্ষিক অধিবেশনে ‘ন্যাশনাল সিকিউরিটি ল’ নামের বিতর্কিত আইনের প্রস্তাবটি উত্থাপন করা হবে।

সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদনে বলা হয়, নতুন আইনে হংকংয়ে বিচ্ছিন্নতা, বৈদেশিক হস্তক্ষেপ, সন্ত্রাসবাদ এবং উস্কানিমূলক কর্মকাণ্ড নিষিদ্ধ করা হবে।

১৯৯৭ সালে ব্রিটিশদের কাছ থেকে হংকং শহরের নিয়ন্ত্রণ নেয়ার পর আর কখনো এত ঝামেলায় পড়েনি চীন। বিক্ষোভ দমাতে কঠোর হওয়ার হুঁশিয়ারি দিয়েও সফল হয়নি চীনা সরকার।

LEAVE A REPLY