জিয়াউর রহমান ফাউন্ডেশনের নিন্দা ও প্রতিবাদ সাংবাদিক রোজিনা ইসলামের দ্রুত মুক্তি দাবি

আপডেট: মে ১৮, ২০২১
0

প্রথম আলো পত্রিকার সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলামকে সচিবালয়ে আটক রেখে হেনস্তা ও নির্যাতনের পর তাকে গ্রেফতারের ঘটনায় তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়ে অবিলম্বে তার নিঃশর্ত মুক্তি দাবি করেছে জিয়াউর রহমান ফাউন্ডেশন (জেডআরএফ)। মঙ্গলবার (১৮ মে-২০২১) এক বিবৃতিতে জেডআরএফের নির্বাহী পরিচালক অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনার এ দাবি জানিয়ে বলেন, সাংবাদিক হিসেবে রোজিনা ইসলাম তার পেশাগত দায়িত্ব পালন করছিলেন। তিনি স্বাস্থ্যসহ অন্যান্য খাতের দুর্নীতি নিয়ে নিয়মিত অনুসন্ধানী প্রতিবেদন করে থাকেন। গত সোমবারও পেশাগত দায়িত্ব পালনের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে যান রোজিনা ইসলাম।

তাকে একা পেয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কতিপয় কর্মকর্তা-কর্মচারী অন্যায়ভাবে দীর্ঘ প্রায় ৫ ঘন্টা আটকে রেখে তার ওপর শারীরিক ও মানসিক নির্যাতন চালায় এবং গ্রেফতার করা হয়। তার ফোন কেড়ে নেওয়া হয়। তিনি অসুস্থ হয়ে পড়েন, জ্ঞান হারান। তাকে হাসপাতালে না নিয়ে টানাটানি করে থানায় নিয়ে যাওয়া হয়। থানায় তাকে রাতভর আটক রাখা হয়। সকালে তাকে আদালতে নেওয়া হয়। একজন নারী সাংবাদিকদের ওপর সরকারি কর্মকর্তাদের এহেন আচরণ লজ্জাজনক এবং ক্ষমার অযোগ্য অপরাধ।

ডা. ফরহাদ হালিম ডোনার বলেন, এটি কোনো তুচ্ছ বা বিচ্ছিন্ন ঘটনা নয়। বর্তমান দু:শাসনে সাংবাদিক দলন এবং ভিন্নমত, সত্য প্রকাশ ও সরকারের সীমহীন দুর্নীতি প্রচারে ক্ষমতাসীন সরকারের প্রতিবন্ধকতার এটি একটি উদাহরণ মাত্র। সাহসী ও অনুসন্ধানী সাংবাদিকরা যাতে আর সরকারের দুর্নীতি, লুটপাট, অনিয়ম ও স্বেচ্ছাচারিতার সংবাদ প্রকাশ করতে না পারে-এ ঘটনার মাধ্যমে তাদেরকে ভয় দেখানো হলো। সরকার ভয় ও আতঙ্ক ছড়িয়ে তাদের দুর্নীতি ও দুঃশাসনকে আড়াল করতে চায়।

বিবৃতিতে অবিলম্বে সাংবাদিক রোজিনা ইসলামের মুক্তি, তার বিরুদ্ধে দায়ের করা মিথ্যা অভিযোগ প্রত্যাহার, তাকে আটক রাখাসহ নির্যাতনের সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি এবং সাংবাদিক দলন-নিপীড়ন বন্ধ করে স্বাধীন সাংবাদিকতা ও সঠিক তথ্য পাবার অধিকারে সরকারী হস্তক্ষেপ বন্ধের জোর দাবি জানান।