ঢাকায় মালদ্বী‌পের ভাইস প্রেসি‌ডেন্ট ফয়সাল নাসিম

আপডেট: নভেম্বর ২২, ২০২১
0

মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম তিন দি‌নের রাষ্ট্রীয় সফ‌রে ঢাকা পৌঁছেছেন। সোমবার (২২ ন‌ভেম্বর) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সকাল সোয়া ৯টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মালদ্বী‌পের ভাইস প্রেসি‌ডেন্ট‌কে স্বাগত জানান।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এ তথ‌্য নি‌শ্চিত ক‌রে‌ জানান, ফয়সাল না‌সিম ঢাকায় পৌঁছে‌ছেন। পররাষ্ট্রমন্ত্রী তা‌কে বিমানবন্দ‌রে স্বাগত জানান।

পররাষ্ট্র মন্ত্রণালয় ও কূটনৈতিক সূত্রে জানা যায়, মালদ্বীপের ভাইস প্রেসিডেন্টের এ সফরে দেশ‌টি‌তে বাংলাদেশি কর্মীদের কর্মসংস্থান তথা শ্রমবাজার সংক্রান্ত বিষয়ে আলোচনা হবে।

এ ছাড়া, আলোচনার টেবিলে স্থান পাবে স্বাস্থ্যসেবা, উচ্চশিক্ষা এবং বিভিন্ন কারিগরি শিক্ষার ক্ষেত্রে বাংলাদেশ কর্তৃক মালদ্বীপকে সহায়তা প্রদানের মতো বিষয়গুলো।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ভাইস প্রেসিডেন্টের এ সফরে শ্রম বাজার, বিশেষ করে করোনার কারণে ফেরত এবং নতুন করে দক্ষ শ্রমিক পাঠানোর বিষয়টি আলোচনায় থাকবে। মালদ্বীপ বাংলাদেশে শিক্ষার্থী পাঠাতে চায়। আবার এখান থেকে ডাক্তার ও নার্স নিতে চায়। এসব বিষয়সহ আরও কিছু বিষয় নিয়ে আলোচনার সুযোগ রয়েছে।

জানা গেছে, মালদ্বীপের ভাইস প্রেসিডেন্টের সঙ্গে ঢাকা সফরে দেশটির দুজন মন্ত্রী ও পররাষ্ট্র সচিব রয়েছেন। ঢাকা সফরে ফয়সাল রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করবেন।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট শ্রমবাজার সংক্রান্ত ইস্যুতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে বাংলাদেশ থেকে মালদ্বীপে কর্মী প্রেরণের বিষয়ে আলোচনা হবে।

এ ছাড়া, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সঙ্গেও বৈঠকে বসবেন ফয়সাল। সেখানে স্বাস্থ্যসেবা তথা বাংলাদেশ থেকে ডাক্তার, নার্সসহ বিভিন্ন ক্ষেত্রে সহায়তা চাইবে মালদ্বীপ। এর বাইরে শিক্ষামন্ত্রী ড. দীপু মনির সঙ্গে বৈঠক করবেন। সেখানে শিক্ষা বিষয়ক সহযোগিতা চাইবে মালদ্বীপ।

সফরসূচি অনুযায়ী, মালদ্বীপের প্রেসিডেন্ট ঢাকায় একটি নার্সিং ইনস্টিটিউট ও স্কিল ডেভেলপমেন্ট সেন্টার পরিদর্শন করবেন। এছাড়া কয়েকটি বিশ্ববিদ্যালয় পরিদর্শন ও ভাইস চ্যান্সেলরদের সঙ্গে বৈঠক করবেন।

চলতি বছরের মার্চে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে বাংলাদেশ সফরে আসেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মেদ সোলিহ। সোলিহের ঢাকা সফরের প্রায় আট মাসের মাথায় দেশটির ভাইস প্রেসিডেন্ট বাংলাদেশ সফরে আসছেন।