দক্ষিণখানে বকেয়া বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের কর্মবিরতি-বিক্ষোভ

আপডেট: এপ্রিল ২১, ২০২২
0

দক্ষিনখান (ঢাকা) সংবাদদাতা

রাজধানীর দক্ষিণখানে বকেয়া বেতন, বোনাসের দাবিতে বৃহস্পতিবার (২১ এপ্রিল) কসাইবাড়ি এলাকায় ইন্ট্রাকো ফ্যাশন লিঃ গামের্ন্টস কারখানার শ্রমিকরা কর্মবিরতি পালন ও বিক্ষোভ করছেন।

শ্রমিকদের সূত্রে জানা যায়, সকাল থেকে ইন্ট্রাকো ফ্যাশন লিঃ কারখানার শ্রমিকরা কারখানায় এসে কর্মবিরতি পালন করেন এবং বিক্ষোভ শুরু করেন। এরআগে গতকাল বুধবার সকালে বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানার মূল ফটকের সামনের রাস্তায় অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। পরে পুলিশ এসে শ্রমিকদের বুঝিয়ে কারখানার ভেতরে নিয়ে যায়।

বিক্ষুব্ধ শ্রমিকরা জানায়, গতকাল ২০ তারিখ বেতন দেওয়ার কথা ছিল। কারখানায় এসে সকাল ১০টা পর্যন্ত অপেক্ষা করে দেখে প্রতিষ্ঠানের জিএম কামাল হোসেন অনুপস্থিত। কোনো কর্মকর্তা জানেন না বেতন কখন দেওয়া হবে। এমন পরিস্থিতিতে তারা ক্ষুব্ধ হয়ে রাস্তা অবরোধ করেন। পরিস্থিতি শান্ত করতে দক্ষিণখান থানার পুলিশ কারখানার পরিচালক রেজাউল ইসলামকে হাজির করে। তবে তিনি কবে বেতন দিবে সে নিশ্চয়তা দিচ্ছেন না।

জানা গেছে, গতকাল থেকে কারখানার ভেতরে পরিচালকে আটকে রেখেছে বিক্ষুব্ধ শ্রমিকরা। ভেতরে পুলিশও অবস্থান করছে।

কারখানার শ্রমিকরা জানান, গত মার্চ মাসের বেতন আমরা এখনো পাইনি। এছাড়া ঈদ বোনাস ও এপ্রিল মাসের হাফ বেতন দেওয়ার কথা, কোনোটিই দিচ্ছে না। সামনে ঈদ এমন পরিস্থিতিতে আমরা চিন্তায় পড়ে গেলাম। কাজ ও ওভারটাইম তো কম হয়না, শ্রমিকের প্রাপ্য বেতনের বেলায় তালবাহানা।

শ্রমিক নেতা রুবেল জানান, প্রতিমাসে দেরিতে বেতন পরিশোধ করা এই মালিকের স্বভাবে পরিণত হয়েছে। ঈদের মাস মানবিক বিবেচনায় বেতনটা আগে দেওয়া উচিৎ ছিল। কিন্তু তা না করে মালিক তার চরিত্র ধরে রেখে ৮০০ শ্রমিককে হয়রানি করছে।