দীর্ঘস্থায়ী কোভিডে শিশুদের ঝুকিঁ বাড়ছে

আপডেট: ফেব্রুয়ারি ২৩, ২০২১
0

বাচ্চারা দীর্ঘ কোভিডেও ভুগতে পারে:

দীর্ঘ কোভিড, যা পোস্ট কোভিড সিন্ড্রোম নামেও পরিচিত, এটি একটি ভীতিজনক ঘটনা যা ভাইরাল রোগের সাথে সম্পর্কিত লক্ষণগুলির সনাক্তকরণ এবং ক্রমবর্ধমান তালিকার পরে উদ্বেগজনকতম বিষয়।

কোভিড রোগী সুস্থ হয়ে যাওয়ার পরেও এক তৃতীয়াংশকে প্রভাবিত করার জন্য পরিচিত, উপসর্গগুলি, অনেকটা COVID-19 এর মতো অনেককে দীর্ঘস্থায়ী ব্যথা, বিভ্রান্তি এবং দীর্ঘস্থায়ী স্বাস্থ্য সমস্যার ঝুঁকিতে ফেলে যেতে পারে।

বাচ্চাদের দীর্ঘ COVID ঝুঁকি সম্পর্কে আমরা কী জানি?

দীর্ঘ কোভিড লক্ষণগুলির একটি হোস্ট হিসাবে পরিচিত যা প্রভাব ফেলেছে কোভিড রোগীদের সপ্তাহে বা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার কয়েক মাস পরেও রিকোভার করতে পারে।

ক্লাসিক কোভিড উপসর্গের অনুকরণ করে, লোকেরা কাশি, মায়ালজিয়া, পুনরাবৃত্তি জ্বর, শ্বাসকষ্ট, মায়া এবং অনেক ক্ষেত্রে তীব্র কার্ডিয়াক, শ্বাসকষ্ট এবং স্নায়বিক প্রকাশের মতো লক্ষণগুলির অনেকগুলি অভিজ্ঞতা অর্জন করতে পারে।

সাধারণত দেখা লক্ষণগুলি কী কী?

গবেষকরা, বিগত মাসগুলিতে COVID-19 দ্বারা আক্রান্ত শিশুদের স্বাস্থ্যের বিশ্লেষণ করে বাচ্চাদের মধ্যে কয়েকটি লক্ষণ এবং লক্ষণগুলির প্রসার লক্ষ্য করেছেন, যা দীর্ঘ COVID এর সাথে যুক্ত হতে পারে।

গবেষণার ফলাফলগুলি মেডিআরসিভ-এ উপলব্ধ একটি প্রিপ্রিন্ট সার্ভারে পাওয়া যায় যা ২০২০ মার্চ থেকে নভেম্বর ২০২০ এর মধ্যে সিওভিড -19 (হালকা বা মারাত্মক) সনাক্তকারী ১২৯ বাচ্চাকে বিবেচনা করে জরিপ করা হয়েছে।

সম্ভবত বাচ্চাদের মধ্যে সবচেয়ে অদ্ভুত লক্ষণ লক্ষ্য করা যায়, কোওআইডি আক্রান্ত পেডিয়াট্রিক রোগীরা, অধ্যয়ন অনুসারে ঘুমের ব্যাঘাত এবং অনিদ্রার মতো জটিলতার জন্য ঝুঁকিপূর্ণ ঝুঁকির ঝুঁকির ঝোঁকও বেশি থাকে।

সিওভিডে আক্রান্ত শিশুদের পঞ্চম অংশে পর্যবেক্ষণ করা, অনিদ্রা এমন একটি লক্ষণ যা লম্বা COVID- এ আক্রান্ত প্রাপ্ত বয়স্কদের মধ্যে দেখা যায়।

নিউজ :
টাইমস অব ইন্ডিয়া