দুই বছর পর নয়াদিল্লিতে ,সিন্দু নদ পানি চুক্তি নিয়ে ভারত-পাকিস্তান বৈঠক

আপডেট: মার্চ ২৪, ২০২১
0

‘সিন্ধু পানিবণ্টন চুক্তি’কে কেন্দ্র করে প্রায় আড়াই বছর পর মঙ্গলবার ভারতের রাজধানী নয়াদিল্লিতে দুদিনব্যাপী এই বৈঠক শুরু হয়।

কয়েক সপ্তাহ আগে নিয়ন্ত্রণরেখা বরাবর অস্ত্রবিরতির লক্ষ্যে উভয় দেশের সেনাবাহিনীর যৌথ বিবৃতি দেওয়ার পর এই আলোচনা শুরু হচ্ছে। এরই মধ্যে ‘অতীতের সব ঘটনাকে কবর দিয়ে সামনে এগিয়ে’ যাওয়ার প্রত্যয় ঘোষণা করেছে পাকিস্তান।

‘চিরশত্রু’ দুই দেশের মধ্যে শান্তি প্রতিষ্ঠার এই উদ্যোগকে বিরল হিসাবে আখ্যায়িত করা হচ্ছে।

ওয়ান ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, সম্প্রতি উভয় দেশ অস্ত্রবিরতির ঘোষণা দেওয়ার পর আজকের বৈঠককে বেশ গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। এতে চুক্তির অধীনে সিন্ধু নদের পানিবণ্টন, পাকাল দুল, লোয়ার কালনাই পানিবিদ্যুৎ স্থাপনাসহ পশ্চিমের বিভিন্ন নদী, বন্যা পরিস্থিতি নিয়ে আলোচনার কথা রয়েছে।

সিন্ধু নদের পানি বিষয়ক পাকিস্তানি কমিশনার সাঈদ মুহাম্মদ মেহের আলি শাহ তার প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। অন্যদিকে ভারতের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন সিন্ধু নদবিষয়ক কমিশনার পিকে সাক্সেনা।

তার সঙ্গে বৈঠকে থাকছেন সেন্ট্রাল ওয়াটার কমিশনের উপদেষ্টা, সেন্ট্রাল ইলেকট্রিসিটি অথরিটি ও ন্যাশনাল হােড্রোইলেকটিক পাওয়ার করপোরেশনের শীর্ষ কর্মকর্তারা।
দুই দেশের মধ্য দিয়ে প্রবাহিত নদীগুলোর পানিবন্টন নিয়ে দ্বন্দের অবসানে ১৯৬০ সালে ভারত ও পাকিস্তানেরমধ্যে ‘সিন্ধু পানি চুক্তি’ হয়। এর অংশ হিসাবে ওই বছর গঠন করা হয় ‘স্থায়ী সিন্ধু কমিশন’।

চুক্তি অনুযায়ী, দুদেশের প্রতিনিধিদের পানিবণ্টন নিয়ে আলোচনার জন্য বছরে অন্তত একবার বৈঠক করার কথা থাকলেও গত কয়েক বছরে তা হয়নি।