নগর গবেষণা কেন্দ্র (সিইউএস) এবং আগামী প্রকাশনীর যৌথ উদ্যোগে প্রকাশিত হলো বিধান চন্দ্র পালের লেখা প্রবন্ধের বই ‘পরিবেশ ভাবনা’

আপডেট: জুন ৩০, ২০২১
0

আগামী প্রকাশনী থেকে আজ (৩০ জুন, ২০২১) প্রকাশিত হলো বিধান চন্দ্র পালের লেখা প্রবন্ধের বই ‘পরিবেশ ভাবনা’। গ্রন্থটি নগর গবেষণা কেন্দ্র (সিইউএস) এবং আগামী প্রকাশনীর যৌথ উদ্যোগে প্রকাশিত হয়েছে।

নানা কারণেই পরিবেশ বিষয়টি এখন সবথেকে গুরুত্বপূর্ণ। এই গুরুত্ব কম-বেশি আমরা এখন সবাই উপলব্ধি করি। ভবিষ্যতে সুন্দরভাবে বাঁচতে হলে পরিবেশ সুরক্ষা ছাড়া অন্য কোনো উপায় নেই। এই গুরুত্ব আমরা উপলব্ধি করলেও দুঃখজনক হলেও সত্য যে, পরিবেশের প্রতি বিভিন্ন রকমের অন্যায় আচরণ আমরা প্রতিনিয়তই প্রত্যক্ষ করছি। ফলে এই গ্রন্থের ১৩টি প্রবন্ধে পরিবেশ ক্ষেত্রের গুরুত্বপূর্ণ কয়েকটি সমস্যা যেমন বিভিন্ন দৃষ্টিকোণ থেকে আলোচিত হয়েছে। তেমনি উঠে এসেছে সম্ভাবনা এবং সমাধানের কথাও। গ্রন্থটি সব ধরনের পরিবেশ ভাবনায় নতুন মাত্রা যোগ করবে এবং সব ধরনের ও বয়সের পাঠকের মনে এই লেখাগুলো একটু হলেও চিন্তার উদ্রেক করবে, নতুন করে পরিবেশ নিয়ে ভাবতে ও কাজ করতে ভেতরে অন্যরকম এক তাগাদা ও দরদ তৈরি করবে- এমনই আশাবাদ ব্যক্ত করা হয়েছে উদ্যোক্তা প্রতিষ্ঠান দুটির পক্ষ থেকে।

প্রসঙ্গত উল্লেখ থাকে যে, বিধান চন্দ্র পাল নগর গবেষণা কেন্দ্রের (সিইউএস) নির্বাহি কমিটির একজন সক্রিয় সদস্য। একজন প্রতিশ্রতিশীল সংস্কৃতিকর্মী ও গবেষক। দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বদের নিয়ে তাঁর গবেষণাধর্মী প্রথম কাজ, সাক্ষাৎকারভিত্তিক সংকলন ‘সেতুবন্ধন’- ২০১৩ সালে একুশে গ্রন্থমেলায় প্রকাশের পরপরই বেশ আলোড়ন তুলেছিলো। পরিবেশ নিয়ে বিভিন্ন ধরনের কাজে ঘনিষ্ঠভাবে যুক্ত আছেন তিনি বিগত ২০ বছরেরও বেশি সময় ধরে। তিনি বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) যুগ্ম সম্পাদক। এখন পর্যন্ত তাঁর লেখা গবেষণাগ্রন্থ ২টি, জীবনীরচনা ১টি, দেশে ও দেশের বাইরে থেকে সম্পাদিত গ্রন্থ ৮টি এবং ৭টি কবিতাগ্রন্থ প্রকাশিত হয়েছে। তাঁর দুটি কবিতাগ্রন্থ ইংরেজী ভাষায় অনূদিত হয়েছে। এছাড়া এখন পর্যন্ত একক ও যৌথভাবে তাঁর ৫টি আবৃত্তি অ্যালবামও প্রকাশিত হয়েছে। তিনি দেশে ও দেশের বাইরের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশবাদী প্রতিষ্ঠানের সাথেও সক্রিয়ভাবে যুক্ত থেকে অবদান রেখে চলেছেন।

প্রসঙ্গত উল্লেখ থাকে যে, গ্রন্থটি উৎসর্গ করা হয়েছে- পরিবেশ নিয়ে যাঁরা ভাবেন- সেইসব সুন্দর মনের মানুষকে। ৯৬ পৃষ্ঠার এই গ্রন্থটির মূল্য রাখা হয়েছে ২৫০টাকা। গ্রন্থটির প্রচ্ছদ এঁকেছেন শিল্পী শিবু কুমার শীল।