নীল বাড়ির লড়াইয়ে ঘাসফুল-পদ্মফুলের তারকা বিজয়ী যারা

আপডেট: মে ৪, ২০২১
0

বিধানসভা নির্বাচনে তৃতীয় বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে তৃণমূল কংগ্রেস; দলের টিকিটে বিধানসভায় যাচ্ছেন চিরঞ্জিত চক্রবর্তী, জুন মালিয়া, কাঞ্চন মল্লিক, সোহম চক্রবর্তী, ব্রাত্য বসু, সায়ন্তিকা বন্দোপাধ্যায় ও রাজ চক্রবর্তীর মতো তারকারা।

রুপোলি পর্দা ছেড়ে রাজনীতির জগতে পা রাখতেই পেয়ে গিয়েছিলেন নীলবাড়ির লড়াইয়ের টিকিট। তা নিয়ে কোনও ক্ষেত্রে জেলা বা স্থানীয় স্তরে কর্মী-সমর্থকদের ক্ষোভের মুখেও পড়েছেন দলীয় নেতৃত্ব। তবে সে বাধা সত্ত্বেও প্রচারের কাজে কোমর বেঁধে নেমে পড়া তারকা প্রার্থীদের মাঠে-ময়দানে দেখা গিয়েছে। তাঁদের ঘিরে মানুষের ভিড়, ছবি তোলার হিড়িক দেখে আত্মবিশ্মাসের পাশাপাশি প্রত্যাশাও বেড়েছিল অনেকটা। তবে সকলের ক্ষেত্রে ভোটবাক্সে দেখা মেলেনি সেই ভিড়ের।

পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভা নির্বাচনে তৃতীয় বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে তৃণমূল কংগ্রেস; দলের টিকিটে বিধানসভায় যাচ্ছেন চিরঞ্জিত চক্রবর্তী, জুন মালিয়া, কাঞ্চন মল্লিক, সোহম চক্রবর্তী, ব্রাত্য বসু, সায়ন্তিকা বন্দোপাধ্যায় ও রাজ চক্রবর্তীর মতো তারকারা।

উত্তরপাড়া থেকে জয় নিশ্চিত করেছেন কাঞ্চন মল্লিক। তৃণমূলের টিকিটে চণ্ডিপুর থেকে সোহম চক্রবর্তী, বাঁকুড়া থেকে সায়ন্তিকা বন্দোপাধ্যায়, দমদম থেকে ব্রাত্য বসু ও ব্যারাকপুর থেকে রাজ চক্রবর্তী নির্বাচিত হয়েছেন।

হিরণ চট্টোপাধ্যায়: দিলীপ ঘোষের ‘গড়’ পুনরুদ্ধার করলেন বিজেপির তারকা প্রার্থী হিরণ চট্টোপাধ্যায়। উল্টো হাওয়ার মধ্যেও যা কিছুটা স্বস্তি দিয়েছে গেরুয়া শিবিরকে। খড়্গপুর সদরে ৩৭৭১ ভোটে তৃণমূল প্রার্থীকে হারিয়েছেন তিনি।

জুন মালিয়া: মেদিনীপুরে জেতার ব্যাপারে আশাবাদী ছিল বিজেপি। সেখানে কিন্তু ফল আশানরূপ হয়নি। বরং ২৩ হাজার ভোটে জিতেছেন তৃণমূল প্রার্থী জুন মালিয়া।

লাভলি মৈত্র: সোনারপুর দক্ষিণ লড়াই দেখল এই দুই তারকা প্রার্থীর। বিজেপির অঞ্জনা শেষমেশ ৮৩ হাজার ৪১টি ভোট পান। তৃণমূলের লাভলি পান ১ লাখ ৯ হাজার ২২২ ভোট।

অগ্নিমিত্রা পাল: আসানসোল দক্ষিণ কেন্দ্রে লড়াই হয়েছে দুই তারকা প্রার্থীর। এক দিকে ছিলেন বিজেপি-র অগ্নিমিত্রা পাল। উল্টো দিকে ছিলেন তৃণমূলের সায়নী ঘোষ। এই কেন্দ্রে একটুর জন্য হেরেছে তৃণমূলে। অগ্নিমিত্রা পেয়েছেন ৮৭ হাজার ৮৮১ ভোট।

রাজ চক্রবর্তী: আবির্ভাবেই কিস্তি মাত করলেন তৃণমূলের এই তারকা প্রার্থী। ব্যারাকপুর বিধানসভা কেন্দ্রে বিজেপি প্রার্থী চন্দ্রমণি শুক্লকে হারিয়ে জয়ী হয়েছেন তিনি। জয়ের ব্যবধান ৯ হাজার ২২২।

ব্যালটের লড়াইয়ে শেষ পর্যন্ত তৃণমূলের তারকা প্রার্থীদের মুখেই হাসি ফুটেছে। তৃণমূলের প্রার্থীদের মধ্যে বারাসাত থেকে তৃতীয়বারের মতো জয় পেলে অভিনেতা চিরঞ্জিত চক্রবর্তী; ২৬ হাজারেও বেশি ভোট বেশি পেয়ে নির্বাচিত হয়েছেন তিনি।

২০১১ সালে প্রথমবারের মতো তৃণমূলের টিকিটে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন চিরঞ্জিত; প্রথম নির্বাচনেই জয় পেয়ে মমতার আস্থাভাজন হয়ে উঠেন তিনি। ২০১৬ সালেও নির্বাচিত হন এ অভিনেতা।