প্রসঙ্গ জিয়াউর রহমানের খেতাব বাতিল; উত্তপ্ত হয়ে উঠছে রাজনীতি

আপডেট: ফেব্রুয়ারি ১০, ২০২১
0
বিএনপির বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক:
সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মুক্তিযুদ্ধের খেতাব বাতিলের সিদ্ধান্ত নিয়ে আবারো উত্তপ্ত হয়ে উঠছে রাজনীতি। রাজধানীতে আজ এ নিয়ে বিক্ষোভ করেছে দলটি। কর্মসূচী আরো দীর্ঘ হতে পারে বলে দলের বেশ কয়েকজন নেতা কর্মী জানিয়েছেন। রাজধানীসহ সারাদেশে দলটি এ নিয়ে টানা কর্মসূচীও দিতে পারে বলে তারা উল্লেখ করেন।

জাতীয় মুক্তিযুদ্ধ কাউন্সিল (জামুকা) সাবেক প্রেসিডেন্ট বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মুক্তিযুদ্ধের খেতাব বাতিলের সিদ্ধান্ত নিয়েছে। তারা এই সিদ্ধান্ত সরকারকে জানাবে এবং সরকার সে অনুযায়ী ব্যবস্থা নিবে।

এ প্রসঙ্গে আজ বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, একাত্তরে মুক্তিযুদ্ধে জিয়াউর রহমানের স্মরণীয় ভুমিকার কথা সবার জানা আছে। মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন , ‘‘ জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল খেতাবটি বাতিলের যে সিদ্ধান্ত নিয়েছে এটাকে আমি মনে করি সম্পূর্ণভাবে রাজনৈতিক প্রতিহিংসামূলক । এই সিদ্ধান্তের মাধ্যমে মুক্তিযুদ্ধের প্রতি কলংঙ্ক লেপন করা হলো। আমি হীন সিদ্ধান্ত তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।”

মীর্জা ফখরুল বলেন, ‘‘ এই সিদ্ধান্ত যারা নিয়ে্ছে তাদেরকে আমি কখনোই মুক্তিযুদ্ধের প্রতি শ্রদ্ধাশীল মনে করি না। তারা স্বাধীনতার বিপক্ষে, মুক্তিযুদ্ধের বিরুদ্ধে এবং পুরোপুরিভাবে মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে। ‘

এদিকে, এই ঘটনার প্রতিবাদে আজ রাজধানীর নয়া পল্টন এলাকায় বিক্ষোভ করেছে বিএনপি। দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। দুপুরের দিকে মিছিলটি নয়া পল্টনস্থ দলীয় কার্যালয়ের সামনে দিয়ে বের হয়ে নাইটেঙ্গেল মোড় ঘুরে আবারো দলীয় কার্যালয়ের সামনে আসে। সেখানে জামুকার সিদ্ধান্তের প্রতিবাদ জানাতে গিয়ে রুহুল কবির রিজভী বলেন, সরকার দেশকে গৃহযুদ্ধে দিকে ঠেলে দিচ্ছে। এর পরিণতি ভালো হবে না।