ফিলিস্তিনিদের ওপর হত্যাযজ্ঞের জন্য ইসরাইলকে জবাবদিহি করতে হবে : ওআইসি

আপডেট: নভেম্বর ২০, ২০২১
0

ফিলিস্তিনিদের বিরুদ্ধে বিচারবহির্ভুত হত্যাকাণ্ড পরিচালনার জন্য ইসরাইলকে জবাবদিহিতার আওতায় আনার দাবি জানিয়েছে ইসলামী সহযোগিতা সংস্থা ‘দ্যা অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন’ (ওআইসি)। শনিবার এমন সংবাদ প্রকাশ করেছে ইয়েনি শাফাক।

ওআইসির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ১৭ নভেম্বর তারিখে পূর্ব জেরুসালেমে ছুরি হামলা চেষ্টার অভিযোগে ১৬ বছরের ওমর আবু আসাবকে গুলি করে হত্যা করেছে ইসরাইলি পুলিশ। এছাড়া আরো বলা হয়েছে যে, ফিলিস্তিনি কারাবন্দীদের ওপর নিপীড়ন ও তাদের চিকিৎসায় অবহেলার কারণে বহু ফিলিস্তিনি মারা যাচ্ছেন। উদাহরণ স্বরূপ সংগঠনটি বলেছে, চিকিৎসায় অবহেলার কারণে সামি উমার নামের এক ফিলিস্তিনি কারাবন্দী মারা গেছেন।

ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলের বিভিন্ন অপরাধের নিন্দা করে ওআইসি জোর দিয়ে বলেছে, ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলি সহিংসতা ও আক্রমণের কারণে এ অঞ্চলে উত্তেজনা আরো বাড়তে পারে। এছাড়া ইসলামী সহযোগিতা সংস্থাটি তাদের বিবৃতিতে বলেছে, ইসরাইলকে এসব অপরাধের জন্য জবাবদিহি করতে হবে। ওই দু’ফিলিস্তিনি হত্যাকাণ্ডের বিষয়ে কমিটি গঠন করে তদন্ত করার জন্য জাতিসঙ্ঘ ও সংশ্লিষ্ট বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনকে আহ্বান জানিয়েছে ওআইসি।

এছাড়া ওআইসির পক্ষ থেকে জোর দিয়ে বলা হয়েছে যে ইসরাইলের কারগারে বন্দী থাকাবস্থায় অনশনরত ফিলিস্তিনিদের বাঁচাতে আন্তর্জাতিক সম্প্রদায়কে হস্তক্ষেপ করতে হবে।

সূত্র : ইয়েনি শাফাক