ফিলিস্তিনি ও ইয়েমেনিদের সংগ্রাম আশুরা বিপ্লবেরই ধারাবাহিকতা: ইরানি খতিব

আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০২২
0

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রভাবশালী আলেম হুজ্জাতুল ইসলাম মোহাম্মাদ হাসান আবু তোরাবি ফার্দ বলেছেন, ফিলিস্তিন ও ইয়েমেনে যে প্রতিরোধ সংগ্রাম চলছে তা ইমাম হোসাইন (রা.)’র আশুরা বিপ্লবেরই ধারাবাহিকতা। তিনি আজ তেহরানে জুমার নামাজের খুতবায় এ কথা বলেন।

মহানবী (সা.)’র প্রাণপ্রিয় নাতি ইমাম হোসাইন (রা.)’র শাহাদাতের চেহলাম বার্ষিকীকে সামনে রেখে বর্তমানে ইরাকের কারবালায় কোটি কোটি মানুষ উপস্থিত হয়েছেন।

এই মহান বার্ষিকীকে সামনে রেখে তিনি ইমাম হোসাইন (রা)’র লক্ষ্য-উদ্দেশ্য বর্ণনা করে বলেন, আজ ইয়েমেন ও ফিলিস্তিনসহ বিভিন্ন দেশে যে জিহাদি আন্দোলন চলছে তা ইমাম হোসাইন (রা.)’র আন্দোলনেরই ধারাবাহিকতা এবং এই মহান ইমাম সবার সামনে জালিম ও স্বৈরাচারী শাসকদের বিরুদ্ধে আন্দোলন ও সংগ্রামের শিক্ষা রেখে গেছেন।

তেহরানের জুমার নামাজের খতিব এ সময় ইরাকের কারাবালাকে ঘিরে কোটি কোটি মানুষের উপস্থিতির প্রশংসা করেন এবং জিয়ারতকারীদের আপ্যায়নে ইরাকিদের প্রশংসনীয় ভূমিকার কথা তুলে ধরেন।

তিনি বলেন, ইমাম হোসাইন (রা)’র শাহাদাতের চেহলাম বার্ষিকী এখন গোটা বিশ্বের মুসলমানদের আধ্যাত্মিক, রাজনৈতিক ও সামাজিক ঐক্যের প্রদর্শনীতে পরিণত হয়েছে।

বিভিন্ন সূত্র জানিয়েছে, এ বছর বিশ্বের ৮০টিরও বেশি দেশ থেকে ইমাম হোসাইন (রা)’র মাজার জিয়ারতে গেছেন। #