ফিলিস্তিনের বিশিষ্ট আইন প্রণেতা খালেদাকে দুই বছরের কারাদণ্ড দিয়েছে ইসরায়েল

আপডেট: মার্চ ৩, ২০২১
0

একটি ইস্রায়েলি সামরিক আদালত বিশিষ্ট ফিলিস্তিনি আইনবিদকে একটি ‘ বেআইনী গ্রুপের ‘অন্তর্ভুক্ত বলে দোষী সাব্যস্ত করে একটি দরখাস্তে দুই বছরের কারাদন্ডে দণ্ডিত করেছে। তবে তার বিরুদ্ধে আরও গুরুতর অভিযোগ চাপতে আদালত অপর্যাপ্ত প্রমাণ পেয়েছে বলে মঙ্গলবার সেনাবাহিনী জানিয়েছে—খবর এপি …

প্যালেস্টাইনের মুক্তির জন্য পপুলার ফ্রন্টের সদস্য খালিদা জারারার অক্টোবরে ২০১৮ সাল থেকে বিনা অভিযোগে তাকে ধরে রাখা হয়েছে। তার এই সাজার সময়কালীন সময় অন্তর্ভুক্ত থাকবে, যার অর্থ তাকে অক্টোবরে মুক্তি দেওয়া হবে।

ইস্রায়েল, মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা মিত্রদের সাথে পিএফএলপিকে একটি সন্ত্রাসী গোষ্ঠী হিসাবে বিবেচনা করে।

জারারার সাম্প্রতিক বছরগুলিতে ইস্রায়েলের কারাগারে এবং বাইরে ছিল। পিএফএলপিতে উস্কানি ও সদস্যতার অভিযোগে ২০১৫ সালে তাকে ১৫ মাসের কারাদন্ড দেওয়া হয়েছিল। তবে সেই সময়ের বেশিরভাগ সময় তাকে প্রশাসনিক আটক রাখা হয়েছে, একটি বিতর্কিত ইস্রায়েলি নীতি যাতে ফিলিস্তিনি সন্দেহভাজনদের দীর্ঘকাল ধরে বিনা দোষে ধরে রাখা যেতে পারে।

মঙ্গলবার এক বিবৃতিতে সামরিক বাহিনী বলেছে যে জারার ২০১৯ সালে গ্রেপ্তার হওয়া অবধি ২০১৬ সাল থেকে পিএফএলপিতে একটি পদে থাকার কথা স্বীকার করেছে এবং সেই ভূমিকায় তিনি রিপোর্ট এবং অন্যান্য অনির্ধারিত তথ্য পেয়েছেন।

তবুও বিবৃতিতে স্বীকার করা হয়েছে যে মামলাটি “উল্লেখযোগ্য প্রজ্ঞাময়ী অসুবিধায়” ভুগছে এবং জারারার “সংস্থার সাংগঠনিক বা সামরিক দিক নিয়ে কাজ করেনি।”

জারারের স্বামী ঘাসান বলেছিলেন যে বাক্যটি ফিলিস্তিনি অঞ্চলগুলিতে “ইস্রায়েলী দখলের বহি:প্রকাশ মাত্র।

“ইস্রায়েল প্রত্যাখ্যান করে এমন একটি তালিকায় তিনি আইন পরিষদে নির্বাচিত হয়েছিলেন, কেবল তার বিরুদ্ধে কোনও নির্দিষ্ট অভিযোগ নেই,” গাসন জারার বলেছেন। “এটি রাজনৈতিক অপবাদ “