বঙ্গবন্ধু ও বাঙালি সংস্কৃতি’ গ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

আপডেট: নভেম্বর ১৭, ২০২০
0

আজ ১৭ নভেম্বর মঙ্গলবার সকাল ১১টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমী’র সেমিনার হলে গবেষক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছের লেখা ‘বঙ্গবন্ধু ও বাঙালি সংস্কৃতি’ গ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক আবৃত্তিশিল্পী হাসান আরিফের সঞ্চালনায় অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে আলোচনায় অংশ নেন মঞ্চসারথি আতাউর রহমান ও গ্রন্থের লেখক গোলাম কুদ্দুছ। স্বাগত বক্তব্য রাখেন নালন্দা প্রকাশনীর কর্ণধার জুয়েল রেদোয়ান।

বঙ্গবন্ধু ও বাঙালি সংস্কৃতি’ গ্রন্থটি প্রকাশ করেছে খ্যাতিমান প্রকাশনা সংস্থা নালন্দা প্রকাশনী। বঙ্গবন্ধুর আঁকা ছবিকে ব্যবহার করে নান্দনিক প্রচ্ছদ এঁকেছেন মোস্তাফিজ কারিগর। ১৭৬ পৃষ্ঠার এ গ্রন্থটির মূল্য ধরা হয়েছে ৩৫০ টাকা।

গ্রন্থটিতে ২৩ টি অধ্যায়ে বঙ্গবন্ধুর সংস্কৃতি সংশ্লিষ্টতার নানা বিষয় নিয়ে লেখকের বিশ্লেষণ ও তথ্য সংযুক্ত করা হয়েছে। বঙ্গবন্ধুকে পূর্ণাঙ্গভাবে আবিষ্কারের জন্য এ তথ্যগুলো জানা খুবই জরুরী। যে বিষয়গুলো নিয়ে লেখক আলোচ্য গ্রন্থে আলোকপাত করেছেন সেগুলো হলো

বঙ্গবন্ধুর সংস্কৃতি ভাবনা, বঙ্গবন্ধুর জীবনে রবীন্দ্রনাথের প্রভাব, কবি নজরুল ও শেখ মুজিব: বাংলার দুই সাহসী সন্তান, ভাষা আন্দোলন ও বঙ্গবন্ধু, বাংলা একাডেমি প্রতিষ্ঠা, বাংলাদেশ শিল্পকলা একাডেমী গঠন, বাংলাদেশ লোক ও কারুশিল্পী ফাউন্ডেশন গঠন, বঙ্গবন্ধুর উদ্যোগ: ঢাকায় কবি নজরুল, সংগীতশিল্পী সমাজের সম্বর্ধনায় বঙ্গবন্ধু, বাংলা একাডেমিতে একুশের অনুষ্ঠানে বঙ্গবন্ধু, সাপ্তাহিক পূর্বাণীর প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধু, সংগীত-অনুরাগী বঙ্গবন্ধু, চারুকলা ও বঙ্গবন্ধু, মঞ্চনাটকের প্রসারে বঙ্গবন্ধু, চলচ্চিত্র শিল্পের উন্নয়নে বঙ্গবন্ধু, যাত্রাশিল্প ও বঙ্গবন্ধু, বঙ্গবন্ধুর পাঠাভ্যাস, বঙ্গবন্ধু সংস্কৃতিসেবী কল্যাণ ফাউন্ডেশন, বঙ্গবন্ধু স্বর্ণপদক, সস্তায় রেডিও ও টেলিভিশন সরবরাহ, বাকশালের মেনিফেস্টো: শোষিতের গণতন্ত্র ও সংস্কৃতি, মানবিক-বোধের বঙ্গবন্ধু ও মুজিবের ভবিতব্য।

প্রধান অতিথি এবং সম্মানিত আলোচকবৃন্দ তাঁদের বক্তব্যে বঙ্গবন্ধুর জন্ম-শতবর্ষে এ ধরনের একটি গুরুত্বপূর্ণ গ্রন্থ প্রকাশের জন্য লেখক গোলাম কুদ্দুছ এবং নালন্দা প্রকাশনীকে ধন্যবাদ জানান।

তাঁরা বলেন, এই গ্রন্থের মধ্য দিয়ে এ সত্য প্রকাশিত হলো যে, বঙ্গবন্ধু শুধু বাঙালির রাজনীতির কা-ারিই ছিলেন না, আবহমান বাংলার সংস্কৃতির প্রতি গভীর শ্রদ্ধাবোধ থেকে তার লালন ও বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকাও পালন করেছেন। সংস্কৃতি যে একটি জাতির আত্মপরিচয়ের ঠিকানা তা তিনি তাঁর জীবনবোধ এবং নানাবিধ উদ্যোগী কর্মকা-ের মধ্য দিয়ে তুলে ধরেছেন। এ গ্রন্থটিতে অনেক অনালোচিত এবং দুষ্প্রাপ্য তথ্য সন্নিবেশিত করায় লেখক নিঃসন্দেহে কৃতিত্বের দাবিদার।

LEAVE A REPLY