বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-এর শীতকালীন প্রশিক্ষণ পরিদর্শন করলেন মহাপরিচালক

আপডেট: জানুয়ারি ১০, ২০২২
0

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-এর শীতকালীন প্রশিক্ষণ পরিদর্শন করলেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মোঃ সাফিনুল ইসলাম, বিজিবিএম (বার), এনডিসি, পিএসসি।

অদ্য ১০ জানুয়ারি ২০২২ তারিখ সকালে বিজিবি মহাপরিচালক নওগাঁ জেলার মহাদেবপুর উপজেলার খাজুর এলাকায় বাংলাদেশ সেনাবাহিনীর ১১ পদাতিক ডিভিশন (বগুড়া এরিয়া)-এর সাথে প্রশিক্ষণরত বিজিবি সদস্যদের শীতকালীন প্রশিক্ষণ সরেজমিনে পরিদর্শন করেন। পরিদর্শনকালীন সময়ে বিজিবি মহাপরিচালক শীতকালীন প্রশিক্ষণে অংশগ্রহণকারী সকলস্তরের বিজিবি সদস্যদের সাথে কুশলাদী বিনিময় করেন এবং প্রশিক্ষণ সম্পর্কিত বিষয়ে বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন। পরে সেখানে উপস্থিত সাংবাদিকদের সাথে আলাপকালে বিজিবি মহাপরিচালক জানান, বাহিনীর আধুনিকায়ন একটি চলমান প্রক্রিয়া। বিজিবি’র আধুনিকায়নের পাশাপাশি পেশাগত উৎকর্ষতার জন্য প্রশিক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রতিরক্ষা নীতিমালা অনুযায়ী যুদ্ধকালীন পরিস্থিতিতে বিজিবি সেনাবাহিনীর অভিযানিক পরিকল্পনা অনুযায়ী যুদ্ধে অংশগ্রহণ করবে।

২০১৯ সাল হতে সেনাবাহিনীর সাথে বিজিবি বিশদ কলেবরে শীতকালীন মহড়ায় অংশগ্রহণ করছে।

এরই ধারাবাহিকতায় গত ১৯ ডিসেম্বর ২০২১ তারিখ থেকে বাংলাদেশ সেনাবাহিনীর সাথে বিজিবি’র ০৫টি ব্যাটালিয়ন এবং ০১টি কোম্পানী শীতকালীন যৌথ প্রশিক্ষণে অংশগ্রহণ করছে।

এই প্রশিক্ষণের মাধ্যমে বিজিবি সদস্যদের পেশাগত দক্ষতা বৃদ্ধির পাশাপাশি বাংলাদেশ সেনাবাহিনী এবং বিজিবির মধ্যে বিভিন্ন আভিযানিক, প্রশাসনিক এবং সাংগঠনিক সমন্বয় নিশ্চিত করা সম্ভব হবে বলে বিজিবি মহাপরিচালক আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য, বিজিবি মহাপরিচালকের পরিদর্শনের সময় জিওসি ১১ পদাতিক ডিভিশনসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।