বারি’তে কৃষি গবেষণা প্রতিষ্ঠানসমূহের গবেষণার মানোন্নয়নে উদ্বুদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত

আপডেট: জানুয়ারি ১১, ২০২২
0

গাজীপুর সংবাদদাতাঃ দেশের কৃষি গবেষণা প্রতিষ্ঠানসমূহের গবেষণার মানোন্নয়নে উদ্বুদ্ধকরণ কর্মশালা কর্মশালা সোমবার গাজীপুরস্থ বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে (বারি) অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) এবং বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর যৌথ আয়োজনে বারি’র কাজী বদরুদ্দোজা মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কৃষি মন্ত্রণালয় কর্তৃক গঠিত ‘এক্সটার্নাল এক্সপার্ট প্যানেল’ কর্তৃক পরিচালিত দিনব্যাপী এ উদ্বুদ্ধকরণ কর্মশালায় বারি’র বিভিন্ন বিভাগ ও কেন্দ্রের জ্যেষ্ঠ বিজ্ঞানীগণ অংশগ্রহণ করেন।

বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার এর সভাপতিত্বে কর্মশালায় উদ্বোধনী বক্তব্য প্রদান করেন সাবেক সচিব ও কৃষি মন্ত্রণালয় কর্তৃক গঠিত ‘এক্সটার্নাল এক্সপার্ট প্যানেল’ এর চেয়ারপার্সন ড. জহুরুল করিম। কর্মশালায় প্যানেলের পরীক্ষণ ও পর্যালোচনা প্রক্রিয়া বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ও ‘এক্সটার্নাল এক্সপার্ট প্যানেল’ এর সদস্য ড. রহিম উদ্দিন আহমেদ। এছাড়াও কর্মশালায় বিএআরসি’র সদস্য পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ও ‘এক্সটার্নাল এক্সপার্ট প্যানেল’ এর সদস্য সচিব ড. মো. আবদুছ ছালাম ও বারি’র পরিচালক (গবেষণা) ড. মো. তারিকুল ইসলাম বক্তব্য রাখেন। কর্মশালায় অংশগ্রহণকারী বিজ্ঞানীদের সঙ্গে প্যানেলের কার্যক্রম বিষয়ে মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয় এবং প্যানেলের সদস্যদের পরিচয় করিয়ে দেওয়া হয়।

উল্লেখ্য, কৃষি মন্ত্রণালয় কর্তৃক গঠিত এই ইনস্টিটিউট বহির্ভূত বিশেষজ্ঞ প্যানেল কৃষি গবেষণা প্রতিষ্ঠানসমূহের গবেষণার মান নিশ্চিত করার লক্ষ্যে প্রতিটি ইনস্টিটিউটের গৃহীত কার্যক্রম ও সম্পাদিত কার্যাবলী পুনরীক্ষণ করবে, প্রতিষ্ঠানসমূহের বিগত ৫ বছরের গবেষণা কার্যক্রম ও অর্জনসমূহ মূল্যায়ন করবে এবং মাঠ পর্যায়ে ব্যবহৃত প্রযুক্তিসমূহ বিভিন্ন স্টেকহোল্ডার ও উপকারভোগীদের দ্বারা যুক্তিসংগত ব্যবহার মাত্রা সনাক্ত করবে। প্যানেল জাতীয়, আঞ্চলিক ও বৈশ্বিক অগ্রাধিকার বিষয়ে গবেষণা কার্যক্রম পরিকল্পনা, পরিবীক্ষণ এবং কার্যকর বাস্তবায়নের জন্য গবেষণা প্রতিষ্ঠানসমূহকে কৌশলগত দিকনির্দেশনা প্রদান করবে। প্যানেল প্রতিষ্ঠানের ল্যাব, ইকুইপমেন্ট, ফিল্ড রিসার্চ, গ্রিনহাউস, গ্রন্থাগার, নেট-হাউস সহ স্টেশনসমূহের অবকাঠামোগত লজিস্টিক এবং পরিবহন সহায়তা মূল্যায়ন করবে।

এছাড়া গবেষণা অগ্রাধিকার, গবেষণা প্রোগ্রাম প্রণয়ন ও বাস্তবায়ন প্রক্রিয়াসহ প্যানেল গবেষণা পরিকল্পনা প্রক্রিয়া মূল্যায়ন করবে। প্রতিষ্ঠানসমূহের মানবসম্পদ উন্নয়নে কর্মসূচি এবং পরিচালনা ব্যবস্থা মূল্যায়নসহ ম্যানডেটেড কার্যক্রম সম্পাদন করার দক্ষতা এবং বৈজ্ঞানিক সক্ষমতা মূল্যায়ন করা এবং বিজ্ঞানী এবং বৈজ্ঞানিক কর্মীদের জন্য বাজেটসহ জনশক্তি এবং ক্যারিয়্যার প্ল্যান বিষয়ে পরামর্শ প্রদান করবে। প্যানেল স্ব-স্ব প্রতিষ্ঠানের গবেষণা সংক্রান্ত বিভিন্ন কার্যক্রমের জন্য তহবিলের প্রাপ্যতা, পর্যাপ্ততা ও কার্যকারিতা, দক্ষতা এবং টেকসইভাবে তহবিলের ব্যবহার মূল্যায়ন করবে।

###
মোঃ রেজাউল বারী বাবুল
গাজীপুর।