বিএনপির দাবীর মুখে অ্যাটর্নি জেনারেলকে দলীয় পদ থেকে সরালো আ’লীগ

আপডেট: ফেব্রুয়ারি ২৩, ২০২১
0

বিএনপির দাবীর মুখে অ্যাটর্নি জেনারেল এম আিনি উদ্দিনকে দলীয় পদ থেকে সরিয়ে দিয়েছে আওয়ামীলীগ। আমিন উদ্দিনকে আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক উপ-কমিটি থেকে বাদ দিয়ে সেই পদে অন্তর্ভুক্ত করা হয়েছে এ্যাডভোকেট মনসুরুল হক চৌধুরীকে।

মঙ্গলবার আওয়ামী লীগের পক্ষ থেকে দেয়া এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়। দলটির তথ্য ও গবেষণা বিষয়ক উপ-কমিটির সদস্য সচিব ড. সেলিম মাহমুদ স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক উপ-কমিটিতে সিনিয়র এ্যাডভোকেট এ এম আমিন উদ্দিনকে অ্যাটর্নি জেনারেল হিসেবে নয়, সুপ্রীম কোর্টের একজন সিনিয়র আইনজীবী ও একজন আইনজ্ঞ হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছিল।

গত ২২ ফেব্রুয়ারী বিএনপি বলেছে , ‘যারা তাকে নিয়োগ দিয়েছে তাদেরও উচিৎ অনৈতিক এই বিষয়টির গুরুত্ব ও জনমনের এর অনিবার্য্য বিরূপ প্রতিক্রিয়া বিবেচনা করে দলের উপ-কমিটি থেকে অবিলম্বে এটর্নী জেনারেলকে বাদ দেয়া।

রাজনৈতিক বিবেচনায় কোন কোন সাংবিধানিক পদে দলীয় সমর্থক কাউকে নিয়োগ করার দৃষ্টান্ত থাকলেও কোন সাংবিধানিক পদাধিকারীকে দলীয় পদে নিযুক্ত করার ঘটনা ১৯৭৫’এর বাকশালের কমিটি গঠনের পর আর ঘটেনি। জনগণের অর্থে যাদের বেতন-ভাতা পরিশোধিত হয় তাদের কারো বিশেষ কোন রাজনৈতিক দলের শক্তি ও সামর্থবৃদ্ধির জন্য ব্যবহৃত হওয়া বা করা শুধু অন্যায় নয় অনৈতিকও বটে।