বিএফইউজে’র বিবৃতি : প্রথম আলো সম্পাদকের বিরুদ্ধে অভিযোগ গঠনে উদ্বেগ

আপডেট: নভেম্বর ১৯, ২০২০
0

রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজের ছাত্র নাইমুল আবরারের মৃত্যুর ঘটনায় দেশের শীর্ষস্থানীয় দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে আদালতে অভিযোগ গঠনে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে নেতৃবৃন্দ।

এক বিবৃতিতে বিএফইউজে সভাপতি এম আবদুল্লাহ ও মহাসচিব নুরুল আমিন রোকন তীব্র ক্ষোভ, প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন।

একই সঙ্গে গণমাধ্যম প্রতিষ্ঠান ও সম্পাদক-সাংবাদিকদের বিরুদ্ধে সব ধরনের মামলা, হামলা, গ্রেফতার, নিপীড়ন ও হয়রানির পথ পরিহারের জন্য সরকারসহ সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানিয়েছেন।

বিবৃতিতে সাংবাদিক নেতৃবৃন্দ বলেন, এক বছর আগে গত বছরের ১ নভেম্বর দেশের বহুল প্রচারিত সংবাদপত্র প্রথম আলোর সহযোাগী প্রকাশনা কিশোর আলোর একটি অনুষ্ঠানে বিদ্যুতায়িত হয়ে কলেজ ছাত্র আবরারের দুঃখজনক মৃত্যু হয়। এ ঘটনায় পত্রিকাটির সম্পাদক মতিউর রহমানসহ কয়েক জনের বিরুদ্ধে মামলা, গ্রেফতারি পরোয়ানা জারির পর এবার আদালতে অভিযোগ গঠন করা অনভিপ্রেত ও নিন্দনীয়।

কলেজ ছাত্র আবরারের মৃত্যুর ঘটনা মর্মান্তিক ও দুঃখজনক। আমরা চাই দুর্ঘটনাজনিত মৃত্যুতে সত্যিকারের কোন অবহেলা ও দায় থাকলে তা সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের মাধ্যমে ন্যায়বিচার নিশ্চিত করা হোক। কিন্তু ঘটনার পর সরকারের উচ্চ পর্যায় থেকে যেভাবে বক্তব্য ও নির্দেশনা এসেছে তাতে তদন্ত ও বিচার প্রক্রিয়া প্রভাবিত হওয়ার প্রবল আশঙ্কার কথা আমরা তখনই উল্লেখ করেছিলাম। এতে পত্রিকাটির বিরুদ্ধে আক্রোশ প্রকাশ পেয়েছে।

বিবৃতিতে বিএফইউজে নেতৃদ্বয় বলেন, ওই অনুষ্ঠানে প্রথম আলো সম্পাদকের অনুপস্থিতি ও সরাসরি কোন সংশ্লিষ্টতা না থাকা সত্বেও দ্রুততার সঙ্গে চার্জশীট দাখিল ও গ্রেফতারি পরোয়ানা জারি এবং সবশেষে অভিযোগ গঠন জনমনে প্রশ্নের সৃষ্টি করেছে। এটি সংবাদমাধ্যমে নতুন করে ভীতি ছড়ানো এবং স্বাধীন সাংবাদিকতার পথ পুরোপুরি রুদ্ধ করার ধারাবাহিক অপচেষ্টার অংশ বলে আমরা মনে করি।

নেতৃদ্বয় অবিলম্বে প্রথম আলো সম্পাদক মতিউর রহমানসহ অন্যান্য সম্পাদক ও সাংবাদিকদের বিরুদ্ধে দায়েরকৃত সকল হয়রানিমূলক মামলা প্রত্যাহারের দাবি জানান।

LEAVE A REPLY