বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয়ে শনিবার বৈঠকে বসছে উপাচার্য পরিষদ

আপডেট: অক্টোবর ১৭, ২০২০
0

আগামী শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ভর্তি কোন পদ্ধতিতে হবে তা নিয়ে আলোচনায় বসছে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সংগঠন উপাচার্য পরিষদ।

শনিবার বৈঠকটি শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় থেকে অনলাইনে জুমের মাধ্যমে পরিচালিত হবে। শুক্রবার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপাচার্য এবং উপাচার্য পরিষদের সভাপতি ড. মোহাম্মদ রফিকুল আলম।

এর আগে গত বৃহস্পতিবার উপাচার্যদের সঙ্গে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে উপাচার্যদের নিয়ে ইউজিসির অন্যান্য কর্মকর্তারা বৈঠকে বসেন। বৈঠকে কোনোকালেই ভর্তি পরীক্ষা যেন কোনোভাবেই প্রশ্নবিদ্ধ না হয় তা নিশ্চিত করার তাগিদ দেয়া হয়েছে।

সভায় ইউজিসি চেয়ারম্যান বলেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার বিষয়ে সবাই
একটি সুনির্দিষ্ট দিকনির্দেশনা চাচ্ছে। বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা গ্রহণ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দরকার।

সভায় উপস্থিত উপাচার্যরা জানান, পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা বিষয়ে ইউজিসি কিছু দিক নির্দেশনা দিয়েছে। কোনোভাবে ভর্তি পদ্ধতিটি প্রশ্নবিদ্ধ না হয় সেদিকে খেয়াল রাখার জন্য ইউজিসি থেকে জানানো হয়েছে। এছাড়া করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি বিবেচনা করে এখনই বিশ্ববিদ্যালয় খোলা মোটেও সমীচীন হবে না বলে মত দিয়েছেন পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা। তাদের মতে, হল খোলা আত্মঘাতী সিদ্ধান্ত হবে। কারণ, বিশ্বের অনেক বিশ্ববিদ্যালয় খোলার পর করোনা সংক্রমণ ছড়িয়ে পড়েছে।

এদিকে শনিবারের বৈঠকের বিষয়ে চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপাচার্য এবং উপাচার্য পরিষদের সভাপতি ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, আমরা বৈঠকে বসব, আলোচনা হবে। সব বিশ্ববিদ্যালয় তাদের প্রস্তাব দেবেন। তারপর সিদ্ধান্ত।

গুচ্ছ পরীক্ষার বিষয়ে আগেই সিদ্ধান্ত নেয়া হয়েছিল, এ বিষয়ে তিনি বলেন, সিদ্ধান্তটি যখন হয়েছিল তখন করোনা মহামারি ছিল না। এখন নতুন করে ভাবতে হবে, এই সিচুয়েশনে কোন পদ্ধতিতে ভর্তি করানো হবে তা নিয়ে অনেক আলোচনার বিষয় রয়েছে।

LEAVE A REPLY