বৃহত্তম লেক- জলাশয় শুকিয়ে মেগাড্রুট শুরু হয়েছে ক্যালিফোর্নিয়ায়

আপডেট: মার্চ ৪, ২০২১
0

ডেস্ক রিপোর্ট:
আমাদের মাসিক বৈশিষ্ট্য, তারপরে এবং এখন, আমরা গ্রহটি পৃথিবী উষ্ণায়নের বিশ্বের পটভূমির বিপরীতে যেভাবে পরিবর্তন করে চলেছে তার কয়েকটি প্রকাশ করি। এখানে, আমরা একটি গুরুত্বপূর্ণ জলাধারে চরম আবহাওয়ার প্রভাবগুলি দেখি যা উত্তর ক্যালিফোর্নিয়ার কয়েক মিলিয়ন মানুষকে জল সরবরাহ করে।

এই বছরটি ক্যালিফোর্নিয়ায় সমালোচনামূলকভাবে শুকনো হতে পারে। শীতকালীন ঝড়গুলি যা রাজ্য জুড়ে ভারী তুষার ও বৃষ্টি ফেলেছিল, শুকনো পরিস্থিতি মোকাবেলায় যথেষ্ট পরিমাণে যথেষ্ট হবে বলে আশা করা যায় না।

ক্যালিফোর্নিয়ার জটিল জল সরবরাহ ব্যবস্থায় লেক ওরোভিল মূল ভূমিকা পালন করে।

স্যাক্রামেন্টোর উত্তরে ৬৫ কিলোমিটার বর্গক্ষেত্রের এই জলাধার ক্যালিফোর্নিয়ার দ্বিতীয় বৃহত্তম জলাশয়। এটি রাজ্যের জটিল জল সরবরাহ ব্যবস্থার পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

লেক ওরোভিল কেবল জল সঞ্চয় করে না, এই অঞ্চলে অন্য কোথাও বন্যার নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। এটি পানির গুণগত মান এবং মৎস্যজীবীদের স্বাস্থ্য নিম্ন প্রবাহকে বজায় রাখতে সহায়তা করে।

২০১৪ সালে, ক্যালিফোর্নিয়ার ৮০% এরও বেশি “চরম খরার” কবলে পড়েছিল। এই পটভূমির বিরুদ্ধে, ওরোভিলের ক্ষমতা হ্রাস পেয়ে ৩০% – একটি ঐতিহাসিক নিম্ন স্তরের।

জলের স্তরটি সাধারণ স্তর থেকে কয়েকশ ফুট নীচে নেমে যাওয়ার পরে, ওরাভিলের পথ এবং রাস্তাগুলি আর পানির কিনারে পৌঁছে না।

আরও উদ্বেগজনকভাবে, জলাশয়টি যখন পূর্ণ হয় – তখন প্রায় সাত মিলিয়ন পরিবারের জন্য পর্যাপ্ত জল সরবরাহ করার পাশাপাশি জলবিদ্যুৎ সুবিধা এবং কৃষিজমিগুলির জন্য সেচের জন্য বিদ্যুৎ সরবরাহ করা হয়েছিল।

অসাধারণভাবে ধ্বংসাত্মক ‘

শুকনো পরিস্থিতি ২০১৪ সালে শুরু হয়নি, তবে ওরোভিল এর historicতিহাসিক নিম্ন স্তরের রেকর্ড করার আগে কয়েক বছর ধরে খরা ছিল।

প্রকৃতপক্ষে মার্কিন মহাকাশ সংস্থার আর্থ অবজারভেটরি হুঁশিয়ারি দিয়েছিল যে বহু বছরের খরা এই অঞ্চলে ব্যাপক প্রভাব ফেলছে। এর প্রভাবগুলির মধ্যে একটি ছিল “অস্বাভাবিকভাবে সক্রিয় এবং ধ্বংসাত্মক” আগুনের মরসুম এবং কৃষিজমি থেকে প্রাপ্ত ফলন দুর্বল।

“জলবায়ুর মডেল এবং শতাব্দীর গাছের রিংয়ের তথ্য থেকে প্রমাণ পাওয়া যায় যে বর্তমান খরার তীব্রতার প্রায় এক-তৃতীয়াংশ থেকে দেড় ভাগের জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী করা যেতে পারে,” নাসার গডার্ড ইনস্টিটিউটের জলবায়ু বিজ্ঞানী বেনজমিন কুক পর্যবেক্ষণ করেছেন নিউ ইয়র্কের স্পেস স্টাডিজের জন্য।

এজেন্সি বিজ্ঞানীরা যোগ করেছেন যে ডেটা পরামর্শ দিয়েছে যে এই অঞ্চলে ইতিমধ্যে একটি “মেগাডুর্ট” চলছে – এবং এটি কয়েক দশক ধরে চলতে পারে।

২০২০ সালের ডিসেম্বরে ইউএস ডার মনিটরের সর্বশেষ আপডেটে দেখা গেছে যে দেশের পশ্চিমা রাজ্যের বেশিরভাগ অংশ চরম বা ব্যতিক্রমী খরার কবলে পড়েছে, নেভাডা, উটাহ, অ্যারিজোনা এবং নিউ মেক্সিকো, কলোরাডো এবং ওয়েস্টার্ন টেক্সাস সবচেয়ে ক্ষতিগ্রস্থ হয়েছে। হয়ে