ভাঙ্গার পর আশ্রয়ণ প্রকল্পের নতুন নির্মিত ঘর পরিদর্শন করলেন ত্রাণ প্রতিমন্ত্রী

আপডেট: মার্চ ১৬, ২০২২
0

গাজীপুর প্রতিনিধিঃ

গাজীপুর সদর উপজেলায় মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে গৃহহীন ও ভূমিহীন মানুষের জন্য প্রধানমন্ত্রীর অগ্রাধিকার আশ্রয়ণ প্রকল্পের ঘর নিন্মমানের উপকরণ দিয়ে তৈরী হওয়ায় তা ভেঙ্গে ফেলার পর নতুন করে নির্মাণাধীন ঘর পরিদর্শন করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মোঃ এনামুর রহমান। গতকাল বুধবার দুপুরে প্রতিমন্ত্রী গাজীপুর সদর উপজেলার পিরুজালীতে ঘর নির্মাণ কাজ পরিদর্শন করেন।

এ সময় প্রতিমন্ত্রী অনিয়ম ধরা পরার পর ঘরগুলো ভেঙ্গে মান সম্পন্নভাবে ঘরগুলো পুনরায় নির্মাণ করায় সন্তোষ প্রকাশ করেন। তিনি বলেন, আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণে আমরা ঘরের মান নিয়ে কোন আপোষ করব না। এখন খুব উচ্চ মানের ঘর নির্মাণ করা হচ্ছে। এটি প্রশংসনীয়।

এসময় তার সঙ্গে ছিলেন গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) অঞ্জন কুমার সরকার, গাজীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এস.এম সাদিক তানভীর, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা নাজনীন শামীমা প্রমুখ।

এর আগে গত ৩ মার্চ গাজীপুরের জেলা প্রশাসক আনিসুরর রহমান জানান, মুজিব জন্মশত বর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্পের আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণে গাজীপুর সদর উপজেলায় অনিয়মের অভিযোগ পেয়ে সরেজমিনে পরিদর্শন করে অনিয়ম ধরা পড়ে। তখন তাৎক্ষনিকভাবে এসব ঘর ভাঙ্গার জন্য নির্দেশ প্রদান করা হয়। পরে শতাধিক ঘর ভাঙ্গা হয়।

এদিকে আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণে অনিয়মের অভিযোগ তদন্তের জন্য একটি তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসন। স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক মো: কামরুজ্জামানকে প্রধান করে গঠিত কমিটির অপর সদস্যরা হলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মামুন সরদার ও এলজিইডির নির্বাহী প্রকৌশলী আব্দুল বারেক। এ কমিটি কয়েকদিন সকল ঘটনাস্থল পরিদর্শন করেছে। গতকাল বুধবার কমিটি তদন্ত প্রতিবেদন তৈরী করার জন্য এক সভায় মিলিত হয়ে আলোচনা করেছে।

এছাড়া আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণে অনিয়মের অভিযোগ তদন্তের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের একটি টিম ঘটনাস্থল পরিদর্শণ করেছে।

গাজীপুরের জেলা প্রশাসক আনিসুরর রহমান আরো জানান, আশ্রয়ণ প্রকল্পের নির্মাণ কাজে ত্রুটির জন্য আমরা দু:খিত। কমিটির প্রতিবেদন পেলে এজন্য যারা দায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

###