মনের ওপর প্রভাব ফেলেছে করোনাভাইরাস

আপডেট: মে ১৬, ২০২০
0

করোনা ভাইরাস প্রার্দুভাব পরিস্থিতিতে মানুষের ঘরবন্দি থাকা, জীবনের শঙ্কা, অর্থনৈতিক অস্থিরতা- এগুলো একসঙ্গে অথবা যেকোনো একটি বিষয় মানসিক পীড়ার কারণ হয়ে দাঁড়িয়েছে। এ অবস্থায় শারীরিক সুস্থতার পাশাপাশি মানসিক সুস্থতা বজায় রাখার ওপর গুরুত্ব দিচ্ছেন বিশেষজ্ঞরা

এ প্রসঙ্গে বাংলাদেশ সরকারের স্বাস্থ্য অধিদ্পতরের ভারপ্রাপ্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা গতকালই নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে বলেছেন, এ সময় স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি মানসিক সুস্থতাও বজায় রাখতে হবে। ঘরে থেকে নিয়মিত হালকা ব্যায়াম করারও পরামর্শ দিয়েছেন ডা. নাসিমা সুলতানা।

ওদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয় মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আফরোজা হোসেন গণমাধ্যমকে বলেছেন, করোনা পরিস্থিতি মোকাবেলা করতে গিয়ে প্রতিটি মানুষই স্বাভাবিক সময়ের চেয়ে অধিক মাত্রায় স্বাস্থ্যগত, আর্থিক বা মানসিক চাপের মধ্যে রয়েছেন। এ অবস্থায় হতাশ না হয়ে ইতিবাচক চিন্তায় মনোনিবেশ করতে হবে।

তিনি বলেন, এ সময় গণমাধ্যমে করোনার খবর পড়ে বা টেলিভিশন দেখে মানসিকভাবে বিষাদাক্রান্ত হওয়ার বদলে সামাজিক মাধ্যমেও ইতিবাচক চিন্তা প্রকাশ করে মনের বিষাদ দূর করার চেষ্টা করা ভালো। পরিবারের সদস্য ও বিশেষ করে সন্তানদের সাথে ব্যস্ত থেকে দুশ্চিন্তা মুক্ত থাকা যায়। তাছাড়া ফোনে আত্মীয়, স্বজন, বা বন্ধুদের সাথে কথা বলেও মনকে চাঙ্গা রাখা যায়।

পার্স টুডে

LEAVE A REPLY