মাইগ্রেনের ব্যাথা হলে যে ৫ খাবার খাবেন

আপডেট: আগস্ট ২৫, ২০২১
0

হঠাৎ হঠাৎ মাইগ্রেনের যন্ত্রণা শুরু হওয়া। ওষুধ খাওয়ার পরেও যা চটজলদি কমে না। তখন কী করবেন! বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মাইগ্রেনের যন্ত্রণা থেকে মুক্তি পেতে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খাওয়া জরুরি হয়ে ওঠে। এর পাশাপাশি জীবনধারা এবং খাদ্যাভ্যাসের দিকেও নজর রাখতে হবে। অনেক সময় দীর্ঘক্ষণ খালি পেটে থাকার ফলেও মাইগ্রেনের যন্ত্রণা শুরু হয়। সেক্ষেত্রে হাতের কাছে কয়েকটি খাবার রেখে দেওয়া জরুরি। যা চটজলদি মাইগ্রেনের যন্ত্রণা থেকে মুক্তি দেবে।

১. পেপারমিন্ট টি – চা খেতে ভালবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া বেজায় কঠিন। আর মাথা যন্ত্রণা শুরু হলেই গরম চা খেতে চান অনেকেই। বাজারে খুঁজলেই পেতে পারেন পেপারমিন্ট টি। যা নিমিষে মাথা যন্ত্রণা কমাতে পারে।

২. মাশরুম, ডিম বা বাদামের মতো খাবারে ভরপুর রিবোফ্ল্যাবিন থাকে। হজমশক্তি যাঁদের খারাপ এবং পেটের সমস্যা মাঝে মধ্যেই দেখা যায়, তাঁদের মাথা যন্ত্রণাও যখন তখন শুরু হতে পারে। সেক্ষেত্রে দৈনন্দিনের খাদ্যতালিকায় এগুলো রাখতে পারেন।

৩. মাথা যন্ত্রণা শুরু হলেই ঘনঘন জল খেতে বলেন অনেকেই। এছাড়াও জলের পরিমাণ বেশি এমন ফল খেলেও সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। যেমন, তরমুজ, শশা।
এই জাতীয় ফল খেলে মাথা যন্ত্রণা কমবে বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

৪. খালি পেটে দীর্ঘক্ষণ কাজ করলে হাইপোগ্লাইসেমিয়া হয়েই মাইগ্রেন শুরু হয়। সেক্ষেত্রে ম্যাগনেশিয়ামে ভরপুর কোনও ফল, যেমন, কলা খেতে পারেন।

৫. শরীরে ম্যাগনেশিয়ামের অভাব দূর করতে স্যালাডের সঙ্গে ফ্ল্যাক্সসিড, চিয়া সিডও মিশিয়ে খেতে পারেন। এর ফলেও মাথা যন্ত্রণাও শিগগিরই কমে যেতে পারে।