মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহারঃ গাজীপুরে দ্বিতীয় পর্যায়ে আরো ২০২টি অসহায় পরিবার পাচ্ছেন ঘর ও জমি

আপডেট: জুন ১৮, ২০২১
0
ছবির ক্যাপশনঃ গাজীপুর ঃ জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন। ###

গাজীপুর প্রতিনিধিঃ মুজিববর্ষ উপলক্ষে দ্বিতীয় পর্যায়ে প্রধানমন্ত্রীর উপহার ঘর ও জমি পাচ্ছেন গাজীপুরের ২০২টি ভূমিহীন ও গৃহহীন পরিবার। এর আগে প্রথম পর্যায়ে জেলার ২৮৫টি পরিবারকে ঘর উপহার দেওয়া হয়েছে। শুক্রবার গাজীপুরের জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম তার কার্যালয়ের ভাওয়াল সম্মেলন কক্ষে অনুষ্ঠিত প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন। এসময় গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোম্মদ মশিউর রহমান, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোঃ কামরুজ্জামান, জেলা তথ্য অফিসার মুহাম্মদ জালাল উদ্দিন, সগর উপজেলার নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল জাকী, সহকারী কমিশনার (ভূমি) তানিয়া তাবাস্সুম সহ প্রমূখ উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম জানান, গাজীপুরে অসহায় ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসন এবং তাদের শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থানসহ সকল ধরনের সুযোগ সুবিধা নিশ্চিত করণের লক্ষ্যে আশ্রয়ণ প্রকল্পের আওতায় প্রথম পর্যায়ে সারাদেশের সঙ্গে জেলার ২৮৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে গৃহ ও জমি প্রদান করা হয়েছে। দ্বিতীয় পর্যায়ে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় গাজীপুরের মোট ৫টি উপজেলার আরো ২০২টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে একটি করে ঘর ও দুই শতাংশ করে জমি প্রদান করা হবে। এরমধ্যে গাজীপুর সদর উপজেলার ৬৫টি পরিবার, কালিয়াকৈর উপজেলার ৯০টি, কাপাসিয়া উপজেলার ১৮টি, শ্রীপুর উপজেলার ১৫ টি ও কালীগঞ্জ উপজেলার ২০টি পরিবার। আগামী ২০ জুন সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশে ভূমিহীন ও গৃহহীন ছিন্নমূল অসহায় পরিবারের মাঝে এসব জমি ও গৃহ প্রদান কার্যক্রম একসঙ্গে উদ্বোধন করবেন। এসময় তিনি কবুলিয়ত জমির নামজারী খতিয়ান ও গৃহ প্রদানের সনদসহ ঘরের চাবি হস্তান্তর করবেন। প্রধানমন্ত্রীর উদ্বোধন ঘোষণার পর এসব পরিবারের মাঝে ঘরের চাবি ও জমির দলিল বুঝিয়ে দেওয়া হবে। দুই কক্ষ বিশিষ্ট ৩৪০ ঘন ফুটের প্রতিটি ঘরে টয়লেট, রান্নাঘর ও বারান্দা রয়েছে। ঘরগুলোতে বিদ্যুৎ সংযোগ ও ওয়ারিংসহ বিদ্যুতের সুবিধা দেওয়া হয়েছে। এছাড়া বিশুদ্ধ পানির জন্য প্রতি ৫টি পরিবারকে একটি করে সাব মারসিবল পাম্প স্থাপন করে দেওয়া হয়েছে।

জেলা প্রশাসক আরো জানান, পরিবারগুলোর সকল ধরনের সুযোগ সুবিধা নিশ্চিত করণের লক্ষ্যে প্রত্যেক উপজেলায় অধিকাংশ ক্ষেত্রে ঘরগুলো স্থানীয় গ্রোথ সেন্টারের নিকটবর্তীস্থানে স্থাপন করা হয়েছে। এছাড়া সরকারের অর্থায়নে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ ও ঋণের প্রদান করে পরিবারগুলোকে স্বাবলম্বী হিসেবে গড়ে তুলতে সংশ্লিষ্ট বিভাগ ও প্রতিষ্ঠাণগুলোতে তালিকা দেওয়া হচ্ছে।

প্রসঙ্গতঃ মুজিববর্ষ উপলক্ষে দ্বিতীয় পর্যায়ে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে গাজীপুরসহ সারা দেশের ৫৩ হাজার ৩৪০টি ভূমিহীন গৃহহীন পরিবারকে ঘর ও জমি পাচ্ছেন। এর আগে প্রথম পর্যায়ে সারাদেশের ৬৬ হাজার একশ’ ৮৯ টি পরিবারকে জমি ও ঘর দেয়া হয়েছে।