রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে গেলে খাবেন যেসব খাবার

আপডেট: মার্চ ৩০, ২০২২
0

অন্তঃসত্ত্বা অবস্থায় অনেক মহিলাই রক্তাল্পতার সমস্যায় ভোগেন। পুষ্টিবিদদের মতে, খাদ্যাভাসে সামান্য বদল এই রোগের ঝুঁকি এড়ানো সম্ভব।

প্রবল গরমে এগুলিকে শুধুই গরমের ক্লান্তি বলে অবহেলা করলে মস্ত ভুল করবেন। এগুলি কিন্তু হতেই পারে অ্যানিমিয়ার লক্ষণ। রক্তাল্পতায় আক্রান্ত ব্যক্তির অনেক সময় চুল ঝরতে পারে। মূলত আয়রনের অভাবে এমনটা হয়। রক্তাল্পতার ফলে অনেক সময় অবসাদ তৈরি হয়। অনেকের হৃদ্‌স্পন্দনের গতি বেড়ে যায় এই অসুখে। অন্তঃসত্ত্বা অবস্থায় অনেক মহিলারাই রক্তাল্পতার সমস্যায় ভোগেন। পুষ্টিবিদদের মতে, খাদ্যাভাসে সামান্য বদল এই রোগের ঝুঁকি এড়ানো সম্ভব।

রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে কী খাবেন আর কী খাবেন না?

## রক্তে আয়রনের ঘাটতি পূরণে প্রতি দিনের ডায়েটে রাখুন পালংশাক, ব্রকোলি, বিট, পনির, ডিম, আপেল, তরমুজ, বেদানা, কুমড়োর বীজ, আমন্ড, অ্যাপ্রিকট এবং কিসমিস।
## পুষ্টিবিদদের মতে, ভিটামিন সি শরীরে আয়রন শুষতে সাহায্য করে। শরীরে আয়রনের ঘাটতি মেটাতে ভিটামিন সি আছে এমন খাবারও খাওয়া যেতে পারে। কমলালেবু, স্ট্রবেরি, পেঁপে, ক্যাপসিকাম, ব্রকোলি, আঙুর এবং টোমেটোতে ভিটামিন সি ভরপুর মাত্রায় থাকে।

## ফোলিক অ্যাসিড এক ধরনের ভিটামিন বি কমপ্লেক্স যা রক্তে লোহিত কণিকা তৈরিতে সাহায্য করে। সবুজ শাকসব্জিতে প্রচুর মাত্রায় ফোলিক অ্যাসিড থাকে।

## চা, কফি, বিভিন্ন প্রকার ঠান্ডা পানীয়, ওয়াইন এবং বিয়ার শরীরের আয়রন শুষে নেয়। যাঁরা অ্যানিমিয়ায় ভুগছেন, তাঁদের এই খাবারগুলি এড়িয়ে চলাই ভাল।

সূত্র:আনন্দবাজার