রাষ্ট্রপতি বাইডেনের প্রথম আলোচনার শুরুতেই শীর্ষ আমেরিকান ও চীনা কূটনীতিকরা প্রকাশ্যে দ্বন্দ্ব শুরু করেছেন

আপডেট: মার্চ ১৯, ২০২১
0

চীনকে দ্রুত “গ্র্যান্ডস্ট্যান্ড্যান্ডিং” এবং সভার প্রোটোকল লঙ্ঘনের অভিযোগ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র, চীন থেকে আচরণের পরিবর্তনের জন্য আশা করেছিল, এই বছরের গোড়ার দিকেই দুই দেশের মধ্যে স্নায়ু যুদ্ধের সম্পর্কটাকে শেষ করে সুসর্ম্পক পুনরুদ্ধারের আশা প্রকাশ করেছিল।

আলোচনার প্রাক্কালে, বেইজিং একটি বিতর্কিত বৈঠক করার প্রস্তাব দিয়েছিল, ওয়াশিংটনে তার রাষ্ট্রদূত বলেছেন যে চীন যদি আপত্তি করবে বলে মনে করে আমেরিকা ভ্রান্তিতে পূর্ণ।

ক্যামেরার সামনে অত্যন্ত অস্বাভাবিক বর্ধিত ও সামনের দিকে ছড়িয়ে পড়া, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এবং জাতীয় সুরক্ষা উপদেষ্টা জ্যাক সুলিভান অ্যাঙ্করেজে চীনের শীর্ষ কূটনীতিক ইয়াং জিয়াচি এবং স্টেট কাউন্সিলর ওয়াং ইয়ের সাথে তাদের বৈঠকটি উদ্বোধন করেন, ব্লিনকেনের সফর সেরে নতুন। মিত্র জাপান এবং দক্ষিণ কোরিয়ার কাছে।

“আমরা … জিনজিয়াং, হংকং, তাইওয়ান, আমেরিকা যুক্তরাষ্ট্রের সাইবার হামলা, আমাদের মিত্রদের অর্থনৈতিক জবরদস্তিসহ চীন কর্তৃপক্ষের পদক্ষেপ নিয়ে আমাদের গভীর উদ্বেগ নিয়ে আলোচনা করব,” ব্লিনকেন প্রকাশ্যে মন্তব্য করেছেন।

“এই প্রতিটি পদক্ষেপই বিশ্বব্যাপী স্থিতিশীলতা বজায় রাখে এমন বিধি-ভিত্তিক আদেশকে হুমকি দেয়।”

ইয়াং চীনা ভাষায় ১৫ মিনিটের বক্তৃতার সাথে প্রতিক্রিয়া জানিয়েছিল, যখন মার্কিন পক্ষটি মার্কিন যুক্তরাষ্ট্রে লড়াই করা গণতন্ত্র, সংখ্যালঘুদের সাথে খারাপ ব্যবহার এবং তার বিদেশ ও বাণিজ্য নীতির সমালোচনা করে যা বলেছিল সে সম্পর্কে অনুবাদ করে অপেক্ষা করেছিল।

ইয়াং বলেছিল, “দীর্ঘ বাহিনীর এখতিয়ার পরিচালনা এবং অন্যান্য দেশকে দমন করতে যুক্তরাষ্ট্র তার সামরিক শক্তি এবং আর্থিক আধিপত্য ব্যবহার করে,” ইয়াং বলেছিল।

তিনি আরও যোগ করেন, “এটি জাতীয় বাণিজ্য বিনিময়কে বাধাগ্রস্ত করতে এবং কিছু দেশকে চীন আক্রমণ করতে উদ্বুদ্ধ করার জন্য জাতীয় সুরক্ষার তথাকথিত ধারণাগুলি অবমাননা করে,” তিনি যোগ করেন।

ইয়াং বলেন, “এখানে আমি বলতে চাই যে চীনা পক্ষের সামনে আমেরিকা যুক্তরাষ্ট্রের বলার যোগ্যতা নেই যে তারা শক্তির অবস্থান থেকে চীনের সাথে কথা বলতে চায়।

“… আমেরিকা যুক্তরাষ্ট্র ২০ বছর বা ৩০ বছর আগেও এই জাতীয় কথা বলার যোগ্য ছিল না, কারণ চীনা জনগণের সাথে এটি করার উপায় নয় …”