রোনাল্ডোকে টেক্কা দিচ্ছেন সিরো

আপডেট: জুলাই ৩১, ২০২০
0

আনন্দবাজার :
টানা ন’বার সেরি আ চ্যাম্পিয়ন হওয়ার পরের ম্যাচেই জুভেন্টাস ০-২ হেরে গেল কালজারির কাছে। ইটালির লিগে সর্বোচ্চ গোলদাতা হয়ে সোনার বুট জয়ের লক্ষ্যে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোও আরও পিছিয়ে পড়লেন লাজ়িয়োর চিরো ইমমোবিলের কাছে। বৃহস্পতিবারই লাজ়িয়ো ২-০ হারায় ব্রেসাকে। একটি গোল ইমমোবিলের। ইটালি ও লাজ়িয়োর এই স্ট্রাইকারের এই মরসুমে সেরি আ-তে মোট গোল দাঁড়াল ৩৫। পর্তুগিজ তারকা সেখানে ৩১। দু’দলেরই একটি করে ম্যাচ বাকি।

সেরি আ-তে মরসুমে সব চেয়ে বেশি গোলের নজির এখনও পর্যন্ত দখলে রয়েছে গঞ্জালো ইগুয়াইনের। ২০১৫-’১৬ মরসুমে তিনি নাপোলির হয়ে ৩৬টি গোল করেন। দিয়েগো মারাদোনার পুরনো ক্লাব নাপোলির বিরুদ্ধেই রবিবার শেষ ম্যাচ লাজ়িয়োর। ওই ম্যাচেই ইগুয়াইনকে ছাপিয়ে যাওয়ার সুযোগ ইমমোবিলের সামনে। এর আগে দু’বার সেরি আ-য় সোনার বুট জিতেছেন এই ইটালীয় স্ট্রাইকার।

প্রথম বার, ২০১৩-’১৪ মরসুমে তোরিনোর হয়ে ২২ গোল করে। লাজ়িয়োতেই এক মরসুম আগে মাউরো ইকার্দির সঙ্গে যুগ্ম ভাবে। সে বার করেছিলেন ২৯টি গোল। এ বারও ইমমোবিলে সোনার বুট জিতলে সেটা অবশ্য বেশি কৃতিত্বের হবে। কারণ তাঁর লড়াইটা ছিল বিশ্বসেরা স্ট্রাইকার রোনাল্ডোর সঙ্গে।

বৃহস্পতিবার কালজারি ১১ বছর পরে জুভেন্টাসকে হারাল! ৮ মিনিটেই ১-০ করেন কুড়ি বছর বয়সি লুকা গাইয়ানো। প্রথমার্ধের সংযুক্ত সময়ে তাঁর পাস থেকেই বক্সের মাথায় দাঁড়িয়ে দুরন্ত শটে দলকে ২-০ এগিয়ে দেন জিয়োভান্নি সিমিয়োনে। রোনাল্ডোও এ দিন গোলের জন্য মরিয়া ছিলেন। ১৬ মিনিটে অফসাইডে তাঁর একটি গোল বাতিল হয়। এবং দু’বার তাঁর নিশ্চিত গোলের শট অসাধারণ দক্ষতায় বাঁচান কালজারির গোলরক্ষক আলেসিয়ো ক্রাগনো।

তবে জুভেন্টাসের বড় পরীক্ষা ৭ অগস্ট চ্যাম্পিয়ন্স লিগে। ঘরের মাঠে তাদের প্রতিপক্ষ লিয়ঁর। ফ্রান্সের ক্লাবের কাছে রোনাল্ডোরা প্রথম লেগে ০-১ হেরেছিলেন। আর সেরি আ-তে জুভেন্টাসের শেষ ম্যাচ রবিবার রোমার বিরুদ্ধে। ফুটবল সম্রাট পেলে লিগ জয়ের জন্য অভিনন্দন জানিয়ে রোনাল্ডোকে বলেছেন, ‘‘আসল আধুনিক অ্যাথলিট।’’ এখন দেখার, রোমা ম্যাচে পর্তুগিজ তারকা অবিশ্বাস্য কিছু করেন কি না।

LEAVE A REPLY