রোহিঙ্গা : ইইউ’র সহায়তার প্রশংসা করেছে ইউএনএইচসিআর

আপডেট: অক্টোবর ২৯, ২০২০
0

জাতিসঙ্ঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর রোহিঙ্গা ও কক্সবাজারে বাংলাদেশী আশ্রয়দাতা জনগোষ্ঠীর জন্য তাদের সহায়তা কর্মসূচিতে ১৪ মিলিয়ন ইউরো দেয়ায় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ)’র প্রশংসা করেছে।

বাংলাদেশে ইউএনএইচসিআর প্রতিনিধি স্টিভ করলিস বলেন, ‘বর্তমান নজিরবিহীন ও চ্যালেঞ্জিং সময়ে বাংলাদেশ সরকারকে সহায়তার লক্ষ্যে আমাদের জীবন রক্ষাকারী ও জরুরি কাজ এবং সার্বিক মানবিক সাড়া প্রদান রোহিঙ্গা শরণার্থী ও স্থানীয় বাংলাদেশী জনগোষ্ঠীর জন্য ইইউ’র অব্যাহত সহায়তা ও অঙ্গীকার ছাড়া সম্ভব হতো না।’

বৃহস্পতিবার ইউএনএইচসিআর-এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০০৫ সাল থেকে ইউএনএইচসিআর বাংলাদেশ এর জন্য দীর্ঘ সময় ধরে সহায়তা প্রদানকারীদের মধ্যে ইইউ হচ্ছে অন্যতম।

বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের হেড অব ডেলিগেশন রাষ্ট্রদূত রেন্সিয়ে তিরিঙ্ক বলেন, ‘ইউএনএইচসিআর-কে দেয়া এই অর্থ সহায়তা প্রতিবেশী দেশ মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় প্রদানের মাধ্যমে বাংলাদেশের অব্যাহত মহানুভবতা ও মানবিক সহায়তার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ অবদান।’

তিনি আরো বলেন, ‘এই সহায়তা করোনা মহামারির কারণে ঘনীভূত শরণার্থী সংকট মোকাবেলায় দেশে কোভিড-১৯ পরিস্থিতিতে টিম ইউরোপের বৈশ্বিক প্রচেষ্টার একটি অংশ। নতুন এ অনুদান যৌথভাবে বাংলাদেশ সরকার ও ইউএনএইচসিআর পরিচালিত চলমান নিবন্ধন কার্যক্রমে সহায়ক হবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, এই অনুদান ক্যাম্প ব্যবস্থাপনা, শরণার্থী ও স্থানীয় জনগণের ক্ষমতায়নে সহায়তার পাশাপাশি কক্সবাজারে শান্তিপূর্ণ সহবস্থান, ও কোভিড-১৯ (করোনা ভাইরাসের) পরিস্থিতিতে সাড়া প্রদান এবং কক্সবাজারে আর্থ-সামাজিক ক্ষেত্রে ভাইরাসের প্রভাব মোকাবেলায় সহায়তা করবে।

সূত্র : বাসস

LEAVE A REPLY