র‌্যাবের বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞার প্রস্তুতি ছিল যুক্তরাষ্ট্রের, দেয়নি: আইনমন্ত্রী

আপডেট: জানুয়ারি ১৮, ২০২৩
0

র‌্যাবের কয়েকজন পদস্থ কর্মকর্তার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞার বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, র‌্যাবের বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা দেওয়ার পরিকল্পনা ছিল যুক্তরাষ্ট্রের। কিন্তু মানবাধিকারের উন্নতির কারণে তারা র‌্যাবের বিরুদ্ধে আর নিষেধাজ্ঞা দেয়নি। ঢাকা সফরকালে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এ কথা তাকে (আইনমন্ত্রী) জানিয়েছেন।

সম্প্রতি ডোনাল্ড লু বাংলাদেশ সফর করেন। সফরকালে তিনি আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে সাক্ষাৎ করেন।
এই সাক্ষাতের কথা উল্লেখ করে আইনমন্ত্রী আজ বুধবার সাংবাদিকদের এসব কথা বলেন।

আনিসুল হক বলেন, আমাকে ডোনাল্ড লু বলেছেন— তারা হয়তো র‌্যাবের ওপর আরও নিষেধাজ্ঞা দিতেন। কিন্তু তারা দেখেছেন, ইতোমধ্যে দেওয়া নিষেধাজ্ঞার পর র্যাব অনেক ভালো কাজ করেছে। তারাও বুঝতে পেরেছেন, র‌্যাবের প্রয়োজনীয়তা আছে। এই যে মানবাধিকারের বিরাট উন্নতি, সে কারণে আর নিষেধাজ্ঞা দেওয়া হয়নি।

র‌্যাবের ওপর থাকা বিদ্যমান নিষেধাজ্ঞা কবে নাগাদ প্রত্যাহার করা হতে পারে, এ বিষয়ে ডোনাল্ড লু কিছু বলেছেন কিনা, তা জানতে চান সাংবাদিকরা। এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, ‘এ বিষয়ে আমি তার সঙ্গে কথা বলিনি। এর কারণ হচ্ছে— র‌্যাবের বিরুদ্ধে দেওয়া নিষেধাজ্ঞা ওঠানোর ব্যাপারে আইনি একটি পদ্ধতি আছে। আমরা আইনের সেই পদ্ধতি অনুযায়ী এগোচ্ছি। আমরা আশা করি, এই আইনি পদ্ধতির মাধ্যমে র‌্যাবের ওপর থাকা নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে।’