শিগগিরই আল-আকসা স্বাধীন হবে: হামাস

আপডেট: জুন ২১, ২০২১
0

ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার বলেছেন, ফিলিস্তিন সমস্ত সংগঠনের অংশগ্রহণে পবিত্র আল-আকসা শিগগিরই ইহুদিবাদী ইসরায়েলের দখলদারিত্ব থেকে মুক্ত হবে।সম্প্রতি এক সম্মেলনে দেওয়া বক্তৃতায় ইয়াহিয়া সিনওয়ার বলেন, জেরুজালেমে আল-কুদসকে নিয়ে যে লড়াই চলে তাতে ফিলিস্তিনের সমস্ত সংগঠন বিজয়ী হবে।

তিনি বলেন, ফিলিস্তিনের জনগণ পবিত্র আল-আকসা মসজিদ স্বাধীন ও সেখানে নামায আদায় করার কাছাকাছি রয়েছে। আমি নিশ্চিত যে, আপনারা যারা বৃদ্ধবয়সে পৌঁছেছেন তারা মহান উত্থানের দিন কালাশনিকভ হাতে তুলে নিয়ে তরুণদের মত উজ্জীবিত বোধ করবেন।এর আগে পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গণে শুক্রবার (১৮ জুন) জুমার নামাজের সময় হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে অন্তত তিন ফিলিস্তিনি আহত হয়েছেন।

আলজাজিরার খবরে বলা হয়, মঙ্গলবার উগ্রপন্থী ইসরায়েলিদের পতাকা মিছিলের সময় রাসুল (সা.)-কে নিয়ে কটূক্তির প্রতিবাদে শুক্রবার জুমার পরে বিক্ষোভ করেন ফিলিস্তিনিরা।বিক্ষোভ দেখাতে ফিলিস্তিনিরা আল-আকসা প্রাঙ্গণে জড়ো হন। কিন্তু তখন বাব আল-সিলসিলা দিয়ে ইসরায়েলি বাহিনী তাদের ওপর ঝাঁপিয়ে পড়ে। মুসল্লিদের ওপর রাবারের প্রলেপ দেওয়া স্টিল বুলেট, টিয়ার গ্যাস, স্টান গ্রেনেড নিক্ষেপ করে তারা।

হামলা চালিয়ে মসজিদ প্রাঙ্গণ থেকে কয়েক হাজার মুসল্লিকে ছত্রভঙ্গ করে দেওয়া হয়েছে। মঙ্গলবার জেরুজালেমে ‘আরবরা নিপাত যাক’, ‘আরবদের গ্রাম ভস্মীভূত হয়ে যাবে’ স্লোগান দিয়ে বিক্ষোভ করে অতিউগ্র ইহুদিরা।
এ সময় মহানবী (সা.)-কে নিয়েও বাজে মন্তব্য ছুড়েছে তারা। রাসুল (সা)-এর অবমাননার প্রতিবাদ করতে চেয়েছিলেন ফিলিস্তিনি মুসল্লিরা।

ইসরায়েলি পুলিশের হামলায় লন্ডনভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট আইয়ের সাংবাদিক লাতিফাহ আবদে লতিফ গুলিবিদ্ধ হয়েছেন। এছাড়া সন্দুস ইওয়াইস নামের এক প্রদায়কও আহত হয়েছেন।