শুধু আইন দিয়ে নারী নির্যাতন প্রতিরোধ সম্ভব নয়-কর্মশালায় বক্তারা

আপডেট: মার্চ ১৩, ২০২১
0

নিজস্ব প্রতিবেদক:

শুধু আইন দিয়ে নারী নির্যাতন প্রতিরোধ সম্ভব নয়। সকলকে সচেতন করে তুলতে হবে। বাংলাদেশ মহিলা পরিষদ ও ঢাকা মেট্রোপলিটন পুলিশের উদ্যোগে আয়োজিত এক কর্মশালায় বক্তারা একথা বলেছেন।

গত বৃহষ্পতিবার বাংলাদেশ মহিলা পরিষদ এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশ এর উইমেন সাপোর্ট এন্ড ইনভেস্টিগেশন ডিভিশন এর যৌথ উদ্যগে রাজধানীর তেজগাঁওস্থ উইমেন সাপোর্ট এন্ড ইনভেস্টিগেশন ডিভিশন অডিটরিয়ামে নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধে বিদ্যমান আইনসমূহ বাস্তবায়ন বিষয়ে উইমেন সাপোর্ট এন্ড ইনভেস্টিগেশন ডিভিশনের প্রতিনিধিবৃন্দের সাথে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় সভাপতিত্ব করেন উইমেন সাপোর্ট এন্ড ইনভেস্টিগেশন ডিভিশনের উপ-পুলিশ কমিশনার হামিদা পারভীন,পিপিএম। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার কৃষ্ণপদ রায় (বিপিএম-বার, পিপিএম-বার)। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি ডা. ফওজিয়া মোসলেম। কর্মশালার উদ্দেশ্য বর্ণনা করেন বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারন সম্পাদক সীমা মোসলেম এবং বক্তব্য রাখেন সহ-সাধারণ সম্পাদক অ্যাড. মাসুদা রেহানা বেগম। কর্মশালায় নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০০,সংশোধিত ২০০৩ এবং নারীর অধিকার রক্ষায় হাইকোর্টের নির্দেশনা সম্বলিত কতিপয় রায় বাস্তবায়নে করনীয় বিষয়ে আলোচনা করেন ডিরেক্টর, লিগ্যাল অ্যাডভোকেসি এন্ড লবি অ্যাড. মাকছুদা আখতার,পারিবারিক সহিংসতা (প্রতিরোধ ও সুরক্ষা) আইন, ২০১০ এবং পিতা মাতার ভরণপোষণ আইন,২০১৩ বিষয়ে আলোচনা করেন কেন্দ্রীয় লিগ্যাল এইড উপ-পরিষদের সিনিয়র আইনজীবি রাম লাল রাহা, পর্ণগ্রাফী নিয়ন্ত্রন আইন, ২০১২ এবং ডিজিটাল সিকিউরিটি এ্যক্ট,২০১৮, মানব পাচার প্রতিরোধ ও দমন আইন,২০১২ বিষয়ে আলোচনা করেন সিনিয়র আইনজীবী দিপ্তী সিকদার। কর্মশালা সঞ্চালনা করেন কেন্দ্রীয় লিগ্যাল এইড উপ-পরিষদের আইনজীবী অ্যাড. ফাতেমা খাতুন এবং নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধে বিদ্যমান আইনসমূহ বাস্তবায়ন বিষয়ে মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন অংশগ্রহণকারীবৃন্দ। লিগ্যাল এইড সম্পাদক সাহানা কবির, উইমেন সাপোর্ট এন্ড ইনভেস্টিগেশন ডিভিশনের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার লায়লা ফেরদৌসী এবং অন্যান্য কর্মকর্তা, বাংলাদেশ মহিলা পরিষদের কর্মকর্তাবৃন্দসহ মোট ৩৩ জন উপস্থিত ছিলেন।

কর্মশালায় বিশেষ অতিথি বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম বলেন, বাংলাদেশ মহিলা পরিষদ নারী-পুরুষের সমতাপূর্ণ সমাজ প্রতিষ্ঠার জন্য এবং নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে দীর্ঘদিন ধরে ধারাবাহিকভাবে কাজ করে আসছে। তিনি বলেন, সকলে সমন্বিতভাবে সামাজিক দায়বদ্ধতা নিয়ে এ কাজ এগিয়ে নিয়ে যেতে হবে। সহিংসতার শিকার নারী ও কন্যার সাথে মানবিক ও জেন্ডার সংবেদনশীল আচারণ এবং তাদের কাউন্সিলিং-এর ব্যবস্থা জোরদার করা প্রয়োজন বলে তিনি বিশেষভাবে উল্লেখ করেন।

কর্মশালার উদ্দেশ্য বিষয়ে আলোচনাকালে কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারন সম্পাদক সীমা মোসলেম বলেন, বাংলাদেশ মহিলা পরিষদ পঞ্চাশ বছরের অধিক সময় ধরে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে বহুমূখী কার্যক্রম এবং আশির দশক থেকে নির্যাতনের শিকার নারীকে আইনগত সহায়তা প্রদান করার পাশাপাশি আইন সংস্কার ও জেন্ডার সংবেদনশীল আইনের প্রস্তাবনা তৈরীতে গুরুত্বপূর্ন ভুমিকা পালন করে আসছে। তিনি আইনের যথাযথ প্রয়োগের উপর গুরুত্ব আরোপ করেন।

সহ-সাধারণ সম্পাদক অ্যাড. মাসুদা রেহানা বেগম বলেন, বাংলাদেশ মহিলা পরিষদ শুরু থেকেই ভিকটিম সাপোর্ট সেন্টারের সাথে যোথভাবে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে কাজ করছে। এই সংগঠন নারী ও কন্যাশিশুর প্রতি সহিংসতামুক্ত মানবিক সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করছে। তিনি বলেন,যথাযথ সময়ের মধ্যে তদন্ত কার্যক্রম সম্পাদন কারার ক্ষেত্রে মামলার দীর্ঘসূত্রিতা অনেকাংশে দূর করা সম্ভব। মামলার বিচারিক প্রক্রিয়ার ক্ষেত্রে তদন্ত একটি গুরুত্বপূর্ণ অংশ,তাই তদন্ত কার্যক্রম সচ্ছতা ও দায়বদ্ধতার সাথে করা জরুরী।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার কৃষ্ণপদ রায় বলেন, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে এবং নারীর অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে উদ্যেগী ভুমিকা পালন করে আসছে। তিনি বলেন,শুধু আইন দিয়ে নারী নির্যাতন প্রতিরোধ করা সম্ভব নয়। নারীকে সামাজিকভাবে প্রতিষ্ঠিত করতে হবে এবং সকলের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে। প্রশিক্সনের মাধ্যমে জ্ঞান আহরণ করে তা কাজের ক্ষেত্রে প্রয়োগ করতে হবে।

কর্মশালার সভাপতি হামিদা পারভীন বলেন, বাংলাদেশ মহিলা পরিষদ কর্তৃক আয়োজিত প্রশিক্ষণ কর্মশালা উইমেন সাপোর্ট এন্ড ইনভেস্টিগেশন ডিভিশনের তদন্ত কর্মকর্তাদের কাজের ক্ষেত্রে ভ’মিকা রাখবে। সংগঠনের সহায়তায় ভিকটিম সাপোর্ট সেন্টার ভিকটিমদের আইনি সেবা ও কাউন্সেলিং সেবাসহ বিভিন্ন ধরনের সেবা দিয়ে যাচ্ছে।