শুভ জন্মদিন বদরুদ্দিন উমর

আপডেট: ডিসেম্বর ২২, ২০২৩
0

ইতিহাসবিদ, লেখক ও শিক্ষাবিদ
বদরুদ্দীন উমর ছিলেন একজন স্বনামধন্য ইতিহাসবিদ, লেখক, শিক্ষাবিদ, বুদ্ধিজীবী ও বাংলাদেশি মার্কসবাদী–লেনিনবাদী তাত্ত্বিক, রাজনৈতিক সক্রিয়তাবাদী এবং বাংলাদেশের কমিউনিস্ট পার্টি মার্কসবাদী-লেনিনবাদীর-এর নেতা।
বদরুদ্দিন উমর রচিত পূর্ব বাঙলার ভাষা আন্দোলন ও তৎকালীন রাজনীতি (৩ খন্ড) বায়ান্নর ভাষা আন্দোলনের ইতিহাস রচনায় পথিকৃৎ হিসেবেই আজও বিবেচিত। তার পিতা আবুল হাশিম ভারতীয় উপমহাদেশের একজন বিশিষ্ট রাজনীতিবিদ ছিলেন।
বদরুদ্দিন উমর ১৯৩১ সালের ২০ ডিসেম্বর ব্রিটিশ ভারতের বর্ধমান শহরে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আবুল হাশিম ও মাতার নাম মাহমুদা আখতার মেহেরবানু বেগম।
যদিও তার পিতা আবুল হাশিম—একজন সাম্যবাদী—পাকিস্তান সৃষ্টির বিরোধী ছিলেন, তথাপি তিনি পূর্ব পাকিস্তানে চলে যাবার সিদ্ধান্ত নেন এবং ১৯৫০ সালে ঢাকায় স্থায়ীভাবে বসবাস শুরু করেন।
বদরুদ্দিন উমর ১৯৪৮ সালে বর্ধমান টাউন স্কুল থেকে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হন। ১৯৫০ সালে তিনি বর্ধমান রাজ কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫৩ সালে স্নাতক সম্মান ডিগ্রি অর্জন করেন।
দর্শন বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন ১৯৫৫ সালে। ১৯৬১ সালে তিনি যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে পি.পি.ই ডিগ্রি লাভ করেন।
চাকুরী জীবনে বদরুদ্দিন উমর প্রথমে যোগ দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন শিক্ষক হিসেবে। বদরুদ্দীন উমর ১৯৬৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান বিভাগ প্রতিষ্ঠা করেন।
রাষ্ট্রবিজ্ঞান বিভাগের যাত্রা শুরু হয় তারই হাত ধরে। ১৯৬৮তে বদরুদ্দিন উমর সে চাকুরী থেকে পদত্যাগ করেন।
বদরুদ্দিন উমর সভাপতি ছিলেন বাংলাদেশ কৃষক ফেডারেশন এবং কেন্দ্রীয় সমন্বয়কারী ছিলেন গণতান্ত্রিক বিপ্লবী জোটের। তিনি সভাপতি ছিলেন জাতীয় মুক্তি কাউন্সিলের এবং বাংলাদেশ লেখক শিবিরের কেন্দ্রীয় কমিটির সদস্য।
তিনি ৩০ বছরের বেশি সময় ধরে ‘সংস্কৃতি’ নামে একটি রাজনৈতিক সাময়িকী সম্পাদনা করেছেন। তিনি ১৯৭৫ সালের সেপ্টেম্বর মাসে পূর্ববাংলার কমিউনিস্ট পার্টিতে আনুষ্ঠানিকভাবে যোগ দেন।
বদরুদ্দিন উমরকে প্রথমেই পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয় এবং ১৯৭৬ সালের মাঝামঝি অনুষ্ঠেয় বিশেষ কংগ্রেসের প্রতিবেদন তৈরির দায়িত্ব দেয়া হয়।
বদরুদ্দিন উমর বেশ কিছু গ্রন্থ লিখেছেন এরমধ্য উল্লেখ্যযোগ্য হলো, সাম্প্রদায়িকতা,সংস্কৃতির সংকট, সাংস্কৃতিক সাম্প্রদায়িকতা, পূর্ববাঙালার ভাষা আন্দোলন ও তৎকালীন রাজনীতি (৩ খন্ড),চিরস্থায়ী বন্দোবস্তে বাঙলাদেশের কৃষক।
এছাড়া, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর ও উনিশ শতকের বাঙালী সমাজ, বাঙলাদেশে কমিউনিস্ট আন্দোলনের সমস্যা, যুদ্ধোত্তর বাঙলাদেশ, যুদ্ধ পূর্ব বাঙলাদেশ।
বদরুদ্দিন উমর আরও লিখেছেন ভাষা আন্দোলন ও অন্যান্য প্রসঙ্গ, বাঙলাদেশে মার্কসবাদ, আমাদের ভাষার লড়াই, বাঙলাদেশে বুর্জোয়া রাজনীতির চালচিত্র,ভারতীয় জাতীয় আন্দোলন ইত্যাদি।
১৯৭২ সালে বদরুদ্দীন উমর বাংলা একাডেমী পুরস্কার অর্জন করেন। তবে তিনি তা সাথে সাথেই প্রত্যাখ্যান করেন। ১৯৭৪ সালে তিনি ইতিহাস পরিষদ পুরস্কার পান এবং তাও প্রত্যাখ্যান করেন।
আজ এই গুণী ইতিহাসবিদ, প্রাবন্ধকার, রাজনীতিবিদ বদরুদ্দিন উমর এর জন্মদিন। আজকের এই দিনে উনাকে শ্রদ্ধা ও ভালোবাসা লেখক- আলীম আল রাশীদ