শ্রম বণ্টনের মাধ্যমে প্রশাসনিক ব্যয় নিয়ন্ত্রণ করতে হবে : নৌবাহিনী প্রধান শাহীন ইকবাল

আপডেট: ডিসেম্বর ২৭, ২০২২
0


নিজস্ব প্রতিবেদক

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ : বাংলাদেশ নৌবাহিনী পরিচালিত নারায়ণগঞ্জ ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্ক লিমিটেডে নবনির্মিত শিপবিল্ডিং শেড-২ এবং বিভিন্ন পূর্ত কাজের উদ্বোধন করেছেন নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম শাহীন ইকবাল। মঙ্গলবার (২৭ ডিসেম্বর) সকালে নারায়ণগঞ্জ বন্দর উপজেলার সোনাকান্দায় এ উদ্বোধন করা হয়।
এ সময় নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম শাহীন ইকবাল বলেন, মহামারি করোনা ভাইরাস ও রাশিয়া ইউক্রেন যুদ্ধের কারণে অর্থনৈতিক মন্দা, রিজার্ভ সংকটসহ নানা কারণে জাহাজ নির্মাণ কাজে কিছুটা স্থবিরতা দেখা দিয়েছে। এ সংকট মোকাবিলায় ইতোমধ্যে আমরা যথাযথ নির্দেশনা দিয়েছি। শ্রম বণ্টনের মাধ্যমে প্রশাসনিক ব্যয় নিয়ন্ত্রণ করতে হবে। গতানুগতিক লক্ষ্য না নিয়ে বাস্তবায়নযোগ্য লক্ষ্যমাত্রা নির্ধারণ করতে হবে। যাচাই বাছাই করে অর্ডার নিতে হবে এবং যথা সময়ে গুনগত মান অক্ষুন্ন রেখে ডেলিভারি দিতে হবে। যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণের জন্য যথাযথ ব্যবস্থা নিতে হবে।
তিনি বলেন, আমি আপনাদের আশ্বস্ত করতে চাই ডি ডাব্লিউ লিমিটেডকে আন্তর্জাতিক মানে পরিণত করার লক্ষ্যে বাংলাদেশ নৌবাহিনী সর্বোচ্চ সহযোগিতা প্রদান করবে। ভবিষ্যতে আন্তর্জাতিক মানের জাহাজ তৈরি করে প্রতিষ্ঠানটি আন্তর্জাতিক মানের একটি প্রতিষ্ঠান হিসেবে গড়ে উঠবে।
তিনি আরও বলেন, এ শিপবিল্ডিং শেড উদ্বোধনের মাধ্যমে ভবিষ্যতে প্রতিকূল আবহাওয়াসহ নানা প্রতিবন্ধকতা উপেক্ষা করে আমাদের উৎপাদন চলমান থাকবে। এছাড়াও নতুন গেস্ট হাউজ দেশি বিদেশি অতিথিদের থাকার জন্য ব্যবহৃত হবে।
এছাড়াও অন্যান্যের মধ্যে নৌ সদরের পিএসওরা এবং নারায়ণগঞ্জ ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক কমডোর আব্দুলাহ আল-মাসুম, পরিচালনা পর্ষদের সদস্য, সামরিক-অসামরিক ব্যক্তিরা উপস্থিত ছিলেন।
জানা যায়, শেডটি নির্মাণের মাধ্যমে জাহাজ এবং বোট নির্মাণ কাজে গতিশীলতা বৃদ্ধি পাবে। বিশেষ করে বর্ষা মৌসুমে জাহাজের হাল কনস্ট্রাকশন কাজের প্রতিকূলতা এড়ানো সম্ভব হবে। শেডটির দৈর্ঘ্য-১২০.৫১ মিটার, গ্রন্থ- ৪৬.১৭ মিটার উচ্চতা-৩০.৪৮ মিটার, ফ্লোর এরিয়া ৫৫০০ বর্গমিটার যেখানে লোড বহন সক্ষমতা- ৫ টন/বর্গমিটার। শেডটির মধ্যে সর্বোচ্চ ৪২ মিটার দৈর্ঘ্যের জাহাজ নির্মাণ করা সম্ভব হবে। এছাড়া শেডটিতে ২টি ২৫ টন ক্ষমতাসম্পন্ন ওভারহেড কেন, ০১টি আধুনিক সিএনসি মেশিন রয়েছে যা ইয়ার্ডের সক্ষমতাকে আরও একধাপ উন্নীত করবে।

এম আর কামাল
নারায়ণগঞ্জ
তারিখ ঃ ২৭-১২-২০২২