সড়কে পড়ে ছিল নারীর লাশ, পাশে দুই বছরের শিশু–মানবাধিকার কমিশন যা বলল

আপডেট: মে ৩০, ২০২৪
0

স্মারকঃ এনএইচআরসিবি/প্রেস বিজ্ঞ-২৩৯/১৩-২৬৭
বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় ‘সড়কে পড়ে ছিল নারীর লাশ, পাশে দুই বছরের শিশু’ শিরোনামে প্রকাশিত সংবাদের উপরে জাতীয় মানবাধিকার কমিশনের স্বতঃপ্রণোদিত অভিযোগ গ্রহণ

৩০ মে, ২০২৪ তারিখ বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় ‘সড়কে পড়ে ছিল নারীর লাশ, পাশে দুই বছরের শিশু’ শিরোনামে প্রকাশিত সংবাদ প্রতিবেদনটি জাতীয় মানবাধিকার কমিশনের নজরে এসেছে। এ বিষয়ে কমিশন স্বতঃপ্রণোদিত অভিযোগ গ্রহণ করেছে। নিচে স্বতঃপ্রণোদিত অভিযোগটির বিষয়বস্তু উল্লেখ করা হলো।

সংবাদ প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, নেত্রকোনার পূর্বধলায় গ্রামীণ সড়কে পড়ে ছিল অজ্ঞাত নারীর (৩০) লাশ। কোলে ছিল দুই বছরের আহত এক শিশু। শিশুটিকে উদ্ধার করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। উপজেলার বিশকাকুনি ইউনিয়নের কাছিয়াকান্দা গ্রামের কাঁচা সড়ক থেকে গত ২৯ মে ২০২৪ তারিখ সকালে লাশটি উদ্ধার করা হয়। লাশের পরিচয় শনাক্তে কাজ শুরু করেছে পিবিআই। পিবিআইয়ের অতিরিক্ত পুলিশ সুপার শাহীনুর কবীর জানান, লাশের ফিঙ্গার প্রিন্ট নেওয়া হয়েছে। ধারণা করা হচ্ছে- অজ্ঞাত নারী শ্রমিক হয়ে থাকতে পারেন। হাতের ফিঙ্গার প্রিন্ট কিছুটা অপরিচ্ছন্ন মনে হচ্ছে। অন্যত্র খুন করে হয়তো এখানে লাশ ফেলে গেছে। শিশুটির বয়স আড়াই বছর বলে ধারণা করা হচ্ছে। ওসি মোহাম্মদ রাশেদুল ইসলাম জানান, শিশুটিকে স্থানীয় মেম্বারের সহায়তায় পুলিশ হেফাজতে ময়মনসিংহে চিকিৎসা দেওয়া হচ্ছে।

অভিযোগের বিষয়ে নেত্রকোনার পূর্বধলা থানায় যোগাযোগ করা হলে জানা যায়, এখন পর্যন্ত অভিযোগে বর্ণিত ভুক্তভোগীর পরিচয় সনাক্ত করা সম্ভব হয়নি। পরিচয় সনাক্তের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। অভিযোগের প্রেক্ষিতে কোনো মামলা দায়েরও হয়নি। তবে ভুক্তভোগীর পাশে পাওয়া আহত আনুমানিক আড়াই বছর বয়সী শিশুটিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে।

স্বতঃপ্রণোদিত অভিযোগটিতে উল্লেখ করা হয়েছে, অভিযোগে বর্ণিত ভুক্তভোগীর পরিচয় দ্রুত সনাক্ত করে অভিযোগের বিষয়ে মামলা দায়েরসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে কমিশনকে অবহিত করার জন্য নেত্রকোনার পুলিশ সুপারকে বলা হয়েছে। এছাড়াও, অভিযোগে বর্ণিত শিশুটির পরিচয় নিশ্চিত না হওয়া পর্যন্ত শিশুটির চিকিৎসা সেবা নিশ্চিত করা ও তাকে সমাজসেবা অধিদপ্তরের ছোটমনি নিবাসে রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে কমিশনকে অবহিত করার জন্য সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালককে বলা হয়েছে। আগামী ২৫ জুন ২০২৪ তারিখ প্রতিবেদনের জন্য ধার্য করা হয়েছে।